ঐতিহাসিক ৭ মার্চ

ইসরাত জাহান লাকী॥ ৭ই মার্চ বাঙালি জাতির জীবনে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দান বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে জাতির উদ্দেশ্যে যে ভাষণ দিয়েছিলেন সে ভাষণ শুধু শ্রেষ্ঠ ভাষণই নয় প্রায় সাড়ে চার হাজার বছরের মানব ইতিহাসে যে গুটিকয়েক শ্রেষ্ঠ ভাষণ রয়েছে তারমধ্যে এটি অন্যতম শ্রেষ্ঠ ভাষণ। এ ভাষণ ছিলো একটি নির্যাতিত,নিপীড়িত জাতির পথপ্রদর্শক। মুক্তিকামী মানুষের আলোর দিশারী।
এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এই ভাষণের মমার্থ বা মর্ম উপলব্দি করে সেদিন বাঙালি জাতি ঝাপিয়ে পড়েছিল এবং সেই ভাষণ এবং ঘোষণার সকল আদেশ অক্ষরে অক্ষরে পালন করেই অর্জন করেছিল এই বাংলাদেশ। স্বাধীনতার লাল সূর্যকে ছিনিয়ে এনেছিল এবং পথ দেখিয়েছিল যাতে জাতি পেছনে নয় সামনের দিকে এগিয়ে যেতে পারে। কিন্ত সেই এগিয়ে যাওয়ায়ই বাধা হয়েছিল সেই স্বাধীনতা বিরোধী শিবির এবং ক্ষমতালোভী মিথ্যাময় ছলনাময়ী বিএনপি ও পাক ধর্ষীতা মাতা বেগম খালেদা জিয়া। কিন্তু তাদের সেই ষরযন্ত্রকে পাশ কাটিয়ে জাতি আজ পেয়েছে সেই ৭ই মার্চের দিশা।
সৃষ্টিকর্তার অপার মহিমা এবং খেলা যে, সেই বঙ্গবন্ধুরই কন্যার হাত ধরে আবার ফিরে পেয়েছে গতি এবং হয়েছে দেশ ও জনগণের সার্বিক উন্নতি।… এই উন্নতির শিখরণে আজ জাতি শিখরিত এবং অগ্রগামীর প্রবাহে প্রাবাহিত।

Leave a Reply

Your email address will not be published.