আইপিইউ নির্বাহী কমিটির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাত

বাআ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শনিবার ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র নির্বাহী কমিটির সদস্যরা তাঁর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেছেন। আইপিইউ-এর সভাপতি সাবের হোসেন চৌধুরী এই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বৈঠককালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইপিইউ’র নির্বাহী কমিটি সদস্যদের এবং বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিদের বাংলাদেশে ১৩৬তম আইপিইউ সম্মেলনে স্বাগত জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, তারা বাংলাদেশে এ ধরনের একটি বড় সম্মেলন সাফল্যের সাথে আয়োজনের জন্য উচ্ছ্বসিত প্রশংসা করেন। তারা আন্তরিকতা ও আতিথেয়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। সাক্ষাৎকালে জাপানী প্রতিনিধিদলের প্রধান কয়েক বছর আগে জাপানে সংঘটিত ভূমিকম্পে বাংলাদেশের পক্ষ থেকে সাহায্য-সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। এ ক্ষেত্রে তিনি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে বাংলাদেশের অভিজ্ঞতা বিনিময়ের আগ্রহ প্রকাশ করে বলেন, তার দেশ (জাপান) আন্তর্জাতিক ফোরামে এ বিষয় নিয়ে আলোচনা অব্যাহত রাখতে চায়।
ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যেহেতু এ ধরনের ঘটনা বাংলাদেশে কিছুদিন পরপরই ঘটে, তাই বাংলাদেশ সবসময় প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকে। শেখ হাসিনা বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া আরো শক্তিশালী করার ব্যাপারে তাঁর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। আইপিইউ-এর সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, আন্তর্জাতিক পরিমন্ডলে শেখ হাসিনাই সত্যিকারের বিজয়ী। তিনিই একমাত্র সরকার প্রধান যিনি ২০০০ সালে এমডিজি স্বাক্ষরের সময় এবং ২০১৫ সালের এসডিজি অনুমোদনের সময় উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রতিনিধিদলের সদস্যরা ১৩৬তম আইপিইউ সম্মেলনের সাফল্য কামনা করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব সুরাইয়া বেগম এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.