যে কারণে আপনার গাড়ি রেকারিং করা হয়

লাকী, ডিএমপি রিপোর্টার॥ রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনে ব্যক্তিগত গাড়ি দাঁড় করিয়ে বদরুল সাহেব তার মেয়েকে স্কুলে রেখে আসতে যান। ফিরে আসতেই দেখেন তার গাড়িতে রেকার লাগিয়েছে কর্তব্যরত পুলিশ। জিজ্ঞাসা করতেই জানলেন অবৈধ পার্কিং এর জন্য তার গাড়িটি রেকারিং (ব্যবহারিক অর্থে) করা হবে। তখনি নজরে পড়ল ইতোমধ্যেই তার গাড়ির পেছনে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। শত অনুনয় বিনয় সত্ত্বেও কর্তব্যরত পুলিশ গাড়িটি পাঠিয়ে দিলেন থানায়।
পুলিশের রেকার দিয়ে গাড়ি টেনে নেওয়ার দৃশ্য রাজধানীতে প্রায়শই দেখা যায়। কিন্তু অনেকেই জানেন না আপনার প্রিয় গাড়িটি কেন পুলিশ রেকারিং করে। এ বিষয়ে জানাতেই আমাদের আজকের এই ফিচার।
জেনে নিন যে যে কারণে আপনার গাড়িটি রেকারিং করা হতে পারেঃ
১. রেজিস্ট্রেশন বিহীন গাড়ি রাস্তায় চালালে। ২. রুট পারমিট এর শর্তভঙ্গ করলে। ৩. একাধিক কেস স্লিপ এর মেয়াদ উত্তীর্ণ হলে। ৪. কোর্ট ওয়ারেন্টভুক্ত গাড়ি ওয়ারেন্ট নিষ্পত্তি না করে চালালে। ৫. গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র না থাকলে। ৬. ফিটনেস বিহীন গাড়ি রাস্তায় নামালে। ৭. রং পার্কিং করে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করলে। ৮. গাড়ি পার্কিং করে চালক না থাকলে। ৯. দূর্ঘটনায় পতিত গাড়ি। ১০. নিষিদ্ধ সময়ে গাড়ি রাজধানীতে প্রবেশ করলে।
এছাড়াও যত্রতত্র গাড়ি পার্কিং করে রাস্তায় যানজট সৃষ্টি করলে, ত্রুটিপূর্ণ, ঝুঁকিপূর্ণ গাড়ি রাস্তায় চালালে ট্রাফিক পুলিশ গাড়িতে রেকারিং করে থাকে।
রেকারিং ফিঃ গাড়ি রেকারিং করলে স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগে গাড়িটি ছাড়িয়ে নিতে কত ফি দিতে হবে। সে ব্যাপারে কিছু তথ্য নিচে তুলে ধরা হল।
১. প্রাইভেটকার, সিএনজি-১২০০ টাকা। ২. মাইক্রোবাস, হিউম্যান হলার-১৫০০ টাকা। ৩. বাস, ট্রাক ও কাভার্ড ভ্যান-২০০০ টাকা। ৪. মোটর সাইকেল-১২০০ টাকা।
অতএব, রেকারিং এর উপরোক্ত কারণগুলো এড়িয়ে চলুন এবং ট্রাফিক আইন মেনে চলুন। ভাল থাকুক আপনার গাড়ি, ভাল থাকুন আপনি। সূত্র: ডিএমপি নিউজ।

Leave a Reply

Your email address will not be published.