রমজানে আইন শৃঙ্খলা রক্ষায় ডিএমপি’র সমন্বিত উদ্যোগ

ইসরাত জাহান লাকী ॥ পবিত্র মাহে রমজান মাস ও পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষে ঢাকা মহানগর এলাকার সার্বিক নিরাপত্তা, আইন-শৃঙ্খলা রক্ষা, ট্রাফিক ব্যবস্থাপনা, নৌ-যান ও রেল চলাচল এবং যাত্রী সেবা সংক্রান্তে ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্সে এক বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম(বার), পিপিএম এর সভাপতিত্বে ২৪ মে’১৭ সকাল ১১টায় তার নিজ কার্যালয়ে সরকারি বেসরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে সমন্বয় সভার আয়োজন করা হয়।
জনসাধারণের নিরাপত্তা প্রদানপূর্বক তারা যাতে নির্বিঘেœ বাড়ি ফিরে ইফতার করতে পারে এবং পরিবারের সাথে ঈদ উদযাপন করতে পারে সেলক্ষ্যে ডিএমপি কমিশনার বিভিন্ন দিকনির্দেশনাসহ নির্দেশ প্রদান করেছেন। এর মধ্যে রয়েছে মহানগরীর সার্বিক নিরাপত্তা ও আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রেখে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যানজট নিরসন করা, বাস টার্মিনাল, লঞ্চ ঘাট ও রেল স্টেশনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে সকল যাত্রীদের উপর নজর রাখ্,া সড়ক দূর্ঘটনা রোধে বাস মালিক সমিতির নেতাদের সাথে সমন্বয় করে ড্রাইভারের লাইসেন্স ও গাড়ির ফিটনেস পরীক্ষা করে গাড়ি টার্মিনাল থেকে বাহিরে বের করা প্রভৃতি।
রাস্তায় গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে ঢাকা দুই সিটি কর্পোরেশন, ওয়াসাসহ অন্যান্য সেবাদানকারী সংস্থাকে নতুন করে কোন রাস্তা না খুঁড়তে ও পুরাতন খুঁড়া রাস্তা দ্রুত মেরামত করার অনুরোধ জানান ডিএমপি কমিশনার। এছাড়াও মোবাইল কোর্টের মাধ্যমে ফুটপাত ও বাড়ীর সামনের রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী যারা ফেলে রেখে চলাচলে যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।
এছাড়াও ডিএমপি কমিশনার বলেন- ছিনতাই, চাঁদাবাজি, অজ্ঞান ও মলম পার্টির প্রতিরোধে রমজান ও ঈদে মোতায়েন থাকবে সাদা পোশাকে ও ইউনিফর্মে বিশেষ টিম। বিভিন্ন মার্কেট শপিং মলে পুলিশ নিরাপত্তা দিবে। পাশাপাশি মার্কেটের নিরাপত্তার জন্য মার্কেট মালিক সমিতিকে সিসিটিভি, আর্চওয়ে, এক্সেস কন্ট্রোল মেশিনসহ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। রমজানে ভেজাল মুক্ত খাবারের প্রতিরোধে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান অব্যাহত থাকবে।
তিনি বলেন- বাস টার্মিনাল হতে রাত্রিবেলায় সকল বাসের যাত্রীদের অবশ্যই ভিডিও করে রেখে বাস টার্মিনাল হতে বের করতে হবে। কোন সুনির্দিষ্ট কারণ ছাড়া কোন ট্রাক/কাভার্ড ভ্যান থামিয়ে চেকিং করা যাবে না। নির্ধারিত স্থানে গাড়ি পার্কি করতে হবে। শপিং মলের সামনে আশেপাশে যানবাহন পার্কি করা যাবে না। কোন অবস্থাতে ফুটপাতে গাড়ি পার্কিং ও মোটরসাইকেল চালানো যাবে না। যত্রতত্র বাস থামিয়ে যাত্রী না উঠানোর জন্য বাস মালিক সমিতির প্রতিনিধিদেরকে আহবান জানান ডিএমপি কমিশনার।
উক্ত সমন্বয় সভায় উপস্থিত ছিলেন ডিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মিজানুর রহমান পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাসহ সরকারি বেসরকারি বিভিন্ন সেবাদানকারী সংস্থার প্রতিনিধিগণ।

Leave a Reply

Your email address will not be published.