জনগণ তাদেরও একদিন এক কাপড়ে বাড়ি ছাড়া করবে… বেগম খালেদা জিয়া

টিআইএন॥ সরকার কে, কার স্বার্থ নিয়ে কাজ করে, অবশ্যই জনগনের। একদিন যেমন জনগনের স্বার্থ রক্ষায় বেগম জিয়াকে বাড়ী ছাড়তে হয়েছিল আজও তার ই দলের অন্যতম সিনিয়র সদস্য মওদুদ সাহেব কেও বাড়ী ছাড়তে হয়েছে। যেহেতু জনগন ই সকল ক্ষমতার চূড়ান্ত নির্ধারক সেহেতু জনগন ই অবৈধ কে বৈধ করার প্রচেষ্টা চালাবে। আর জনগন কতৃক নির্বাচিত সরকার তার রুপরেখা প্রনয়ন করবে। সে অর্থ তে খালেদা জিয়ার কথাটি চিরন্তন সত্য।
যদি বর্তমান সরকার ও সেই পথে চলে তবে একদিন নয় মাত্র কয়েক মিনিটেই দেখা যাবে এক কাপড় তো দুরের কথা কোন সুযোগ না দিয়েই বাড়ী ছাড়া নয় দুনিয়া ছাড়াও করতে পারে। এটাই সত্য। আর সেই সত্য কে জানি বলেই আত্মবিশ্বাস নিয়ে বলছি, খালেদা জিয়া যে জনগনের কথা বলে নিজের কথাটি বলতে চেয়েছেন তা আদৌ তার পক্ষে সম্ভব নহে। ইতিমধ্যেই শেখ হাসিনা জনগনের জন্য অন্যমাত্রায় আস্থার প্রতিক হিসেবে প্রমানিত হয়ে গেছেন। সেটা সময়ই বলে দিবে।
যাহোক,,,আইনের প্রতিটা ফাক-ফোকর ব্যবহার করেও বাংলাদেশের ইতিহাসে সবচাইতে সুবিধাবাদী চরিত্র জনাব মওদুদ সাহেব তার বাড়ি রক্ষা করতে পারেনি। এরশাদ বিরোধী আন্দোলন এর পর একদিন রাজপথে পুলিশী হামলায় লাঠিচার্জ এর সামনে পড়লে মওদুদ সাহেব কে সামনে পেয়ে আমি বলেই বসেছিলাম স্যার মাস তিন চার মাস আগে ও আপনি ছিলেন বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী আর ও কত কি, যে পুলিশ আপনাকে দেখা মাত্র স্যালুট ছাড়া সামনে আসতে সাহস পেত না সেই পুলিশ ই আজ আপনাকে তেড়ে আসছে মারতে,,একে কি বলবেন? স্যার।
উনি কি উত্তর দিয়েছিলেন আমার মনে নেই তবে একখানা মৃদু হাসি উপহার দিয়েছিলেন সেই হাসি খানা পরে আমি নিজেও আয়ত্ত করে নিয়েছিলাম। তবে আমি শুধু সেই হাসিখানাই আয়ত্ত করেছিলাম যা আমার ব্যক্তিগত জীবনে যখনই কোন বিপদ আপদ এর সম্মুক্ষীন হই তখনই দিয়ে এসেছিলাম। অন্য কোন কাজে লাগাতে পারিনি।
যাহোক, রাজধানীর অভিজাত এলাকায় একাধিক ফ্লাট ও বাড়ি থাকার পরও, রাষ্ট্রের আইন কতৃক স্বীকৃত অবৈধ বাড়ি হাতছাড়া হওয়াতে উনি নাকি রাস্তায় থাকবে! যদি তাই হয়, তবে আমরা এই বিষয়টিকে স্বাগত জানাবো। কারন মওদুদ সাহেব এর মত এত সনামধন্য রাজনীতিবিদ কে কয়েক দিন রাস্তায় থেকে অসহায় নিপিড়ীত মানুষদের দু:খ কে কাছ থেকে অনুধাবন করাতে পারলে আগামীর বাংলাদেশে জনগনের জন্য মঙ্গল জনকও হতে পারে। আর ব্যক্তি মওদুদ সাহেবের ও মানুষকে ভালবাসার মানুষের জন্য কিছু করার উদার মানসিকতা তৈরি হতে পারে।
কিন্তু কিছুতেই কিছু হয় না।  উনারা পারবে না। পারবে শুধু ক্ষমতায় কি করে অন্য পথে আসা যায় সেই চেষ্টায় থাকতে।

Leave a Reply

Your email address will not be published.