এ কোন দেশে আছি আমরা

নয়ন॥ মাত্র পনেরশো টাকা ঘুষ দিতে না পারায় আজিমপুর মাতৃসদন হাসপাতলের জরুরি বিভাগ থেকে বের করে দেয়া হলো এক প্রসূতিকে। হাসপাতাল থেকে বিতাড়িত হয়ে গাড়ি বারান্দাতেই আশপাশের মানুষের সহায়তায় প্রসব করলো সে সন্তান। তারপরও বাঁচানো যায়নি নবজাতককে, মারা গেল কয়েক মিনিটের মধ্যে। এতকিছুর পরও হাসপাতাল কর্তৃপক্ষ গাইলো নিজেদের সাফাই, নিলো না কোনই দায়িত্ব।

death child
আমরা কোন দেশে বাস করছি। জনগণের জন্য যে স্বাস্থ্যসেবার ব্যবস্থা সেখানে কেন ১৫০০ টাকার মত ন্যাক্কারজনক আবিস্কার। আমরা দেখলাম মহিলার গড়াগড়ি আর এই গড়াগড়ি থেকে মানবতা এবং মানুষের মৌলিক অধিকার দুটোই বিসর্জন হয়েছে। সদ্য ভুমিষ্ট হওয়া শিশুটিও অভিশাপ দিয়ে গেল আমাদের আভিশপ্ত এই সভ্যতাকে।
রাষ্ট্রের দায়িত্ব মৌলিক অধিকার নিশ্চিত করা আর সেই অধিকার ভোগ করা জনগনের অধিকার। এই সুযোগটুকু আমরা কেউ খাবে কেউ খাবেনা তা হবে না; বা কেউ পাবে কেউ পাবে না তা হবে না, তা হবে না এই সমতার ভিত্তিতে পাবো না। হয়তো পাবো… আর এর জন্য আর কতকাল অপেক্ষায় থাকতে হবে। আমাদের নেতা-নেত্রীরাতো এই কারণেই প্রতিনিয়ত সংগ্রাম ও পরিশ্রম করে যাচ্ছেন। তাদের পরিশ্রমটুকু স্বার্থক করার লক্ষ্যেওতো আমাদেরকে ঐ সুযোগটুকু ভোগ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.