২০৩০ সাল নাগাদ জিডিপিতে ৫ শতাংশ যোগ হবে সমুদ্র অর্থনীতি থেকে

lutus kama 2030টিআইএন॥ ২০৩০ সাল নাগাদ সমুদ্র অর্থনীতি থেকে জিডিপি’তে ৫ শতাংশ যোগ হবে বলে জানিয়েছেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত বুধবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সমুদ্র অর্থনীতি বিষয়ক (ব্লুু ইকোনমি) আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি। এসময় সমুদ্র অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে সমুদ্র সম্পদের পরিমাণ নির্ণয় এবং তা আহরণে কার্যকর পদক্ষেপের উপর গুরুত্বারোপ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ইউনিটের সচিব খোরশেদ আলম। অনুষ্ঠানে সমুদ্র সম্পদ আহরণে সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
সামুদ্রিক মাছ আহরণ ও বিপণনের সাথে জড়িত জেলেদের জীবনমান উন্নয়নে সহযোগিতা করছে এফএও। একইসাথে সামুদ্রিক ইকো সিস্টেম বজায় রাখতে ইউএনডিপি’র একটি প্রকল্প চলমান আছে। এছাড়া বিশ্বব্যাংকের সহযোগিতায় একটি প্রকল্প পাইপলাইনে আছে।
বর্তমানে বিশ্ব অর্থনীতির আকার প্রায় ৮৮ ট্রিলিয়ন ডলার। এরমধ্যে সমুদ্র অর্থনীতির আকার ২৪ ট্রিলিয়ন ডলার। তাই সমুদ্র অর্থনীতির সম্ভাবনা আমরা কাজে লাগাতে চাই। ২০৩০ সালের মধ্যে আমাদের জিডিপি’র প্রায় ৫ শতাংশ আসবে সমুদ্র অর্থনীতি থেকে।

Leave a Reply

Your email address will not be published.