ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন চায় বাহরাইন

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা বলেছেন, ইরানের সঙ্গে পুনরায় কূটনৈতিক সম্পর্ক চালুর উদ্যোগ বাতিল করার মতো কোনও কারণ নেই। গত  বৃহস্পতিবার (২৩ মে) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাজা হামাদ বলেছেন, ইরানের সম্পর্কের উন্নতি চায় বাহরাইন। বাহরাইনে মার্কিন নৌবাহিনীর পঞ্চম বহর মোতায়েন রয়েছেন। তেহরানের বিরুদ্ধে দেশটির সুন্নি রাজ পরিবারের বিরুদ্ধে শিয়া মুসলিমদের উসকে দেওয়ার অভিযোগ রয়েছে বাহরাইনের।

২০১১ সালে বড় ধরনের বিক্ষোভের মুখে পড়েছিল দেশটির সরকার। ওই বিক্ষোভে অংশগ্রহণকারীদের বেশিরভাগ ছিলেন শিয়া সম্প্রদায়ের। তারা বাহরাইনের রাজপরিবারের পতন চেয়েছিলেন। এই বিক্ষোভের উসকানিদাতা হিসেবে ইরানকে আংশিক অভিযোগ করে আসছিল বাহরাইন। তবে তেহরান এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে একমাত্র বাহরাইন ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মার্কিন ও ব্রিটিশ হামলার প্রতি সমর্থন জানিয়েছিল। লোহিত সাগরে বাণিজ্যিক নৌযানের হুথিদের হামলার জবাবে এই পদক্ষেপ নিয়েছিল পশ্চিমা দেশ দুটি।

Leave a Reply

Your email address will not be published.