বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি…

চলমান বাস্তবতায় বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি ধীরলয়ে এগিয়ে যাচ্ছে। তবে শত প্রতিকুল অবস্থার মাঝে আবার দেশীয় এবং আন্তর্জাতিক চক্রান্ত আমাদের উন্নয়ন ও অগ্রগতিকে স্তব্ধ করে দিতে চাচ্ছে। তবে সরকার ও জনগণ আন্তরিকভাবে শতভাগ গুরুত্ব দিয়ে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে চলমান ধারাবাহিকতা অব্যাহত রাখতে। এক সমস্যার শেষাংশে আরেক সমস্যার সংযুক্তি শান্তিপূর্ণ অগ্রযাত্রায় বাধাস্বরূপ কাজ করছে। দেশের সকল প্রান্তে সার্বিক উন্নয়ন এবং সর্বোপরি মানুষের জীবন মান উন্নয়নে মৌলিক চাহিদার যোগানে অভাব বা অগোছালোপনা এমনকি বেড়া খেত খাওয়ার মত অবস্থা উন্নয়ন ও অগ্রগতির গতিময়তাকে মন্তর করে দিচ্ছে।

অর্থনীতির সাথে মৌলিক চাহিদার যোগান এখন উৎপ্রোতভাবে জড়িত। তাই অর্থনীতির লাগাম টেনে ধরা এবং উচ্চভিলাসি সকল কর্মকান্ডকে নিয়ন্ত্রণে আনা জরুরী। ভোক্তা এবং ব্যবসায়ী, সরকার এবং প্রশাসন ও স্ব স্ব ক্ষেতে দায়িত্বরতরা একে অন্যের পরিপূরক হয়ে কাজ করার মানষিকতায় সেবার মনোভাব যুক্ত করে চর্চায় আনয়ন করতে হবে। সেবার ক্ষেত্রে দাম্ভিকতা, অহংকার, লোভ ও নিজস্বার্থ্য পরিহার করা সময়ের ও যুগের এবং সৃষ্টিকর্তা প্রদত্ত নিদর্শনের বিধানালোকের দাবি। যা এখন পৃথিবীর উন্নয়নের সঙ্গে সার্বিক অগ্রগতির পথে অগ্রগামিতায় জোড়ালো দাবি। আসুন আমরা স্ব স্ব ক্ষেত্রে এই দাবিগুলোকে প্রাধান্য দিয়ে নিজ নিজ কার্য্য সম্পাদন করি।

পৃথিবীর যত বিভেদ এবং বি:সমবাদ দৃশ্যমান তা পরিহারে কার্যকর ভুমিকায় অবতীর্ণ হই। ধর্ম, বর্ণ, গোত্র, ছোট-বড় এবং ধনী-গরীব এই সকল বিভেদ দূর করি এবং সকলের সঙ্গে সকলের সহবস্থান শান্তি ও আনন্দের সঙ্গে সুনিশ্চিত করি। বাবা আদম ও মা হাওয়ার সন্তান হিসেবে ঐক্যবদ্ধ কর্মকান্ড পরিচালনা করি। জীবন ও কর্ম এবং চিন্তা-চেতনা আর পরিকল্পনা ও বাস্তবায়নে শয়তান এবং শয়তানের সকল ইচ্ছাকে জলাঞ্জলি দিয়ে সৃষ্টিকর্তার ইচ্ছাকে প্রাধান্য দিয়ে অগ্রসর হই।

বাংলাদেশের উন্নয়ন হচ্ছে, হয়েছে এবং হবে এই বিশ্বাস রেখে দায়িত্বশীলদের উপর আস্থা রাখি এবং গঠনমূলক সমালোচনায় প্রতিটি কাজে সহযোগীতায় ভুমিকা রাখি। হিংসা-বিদ্বেষ ও পরনিন্দা চর্চা থেকে নিজেকে বিরত রাখি। যা ভাল, যা সৎ, যা খাঁটি ও যা মঙ্গলময়, কল্যাণময়; মোটকথা যা প্রশংসা যোগ্য সেই দিকে মনযোগ দাও। আজকের বাংলাদেশ যে জায়গায় দাঁড়িয়েছে সেই জায়গা থেকে সামনের দিকে এগুনোতে আপনার ও আমার এবং আমাদের সকলের সহযোগিতা অব্যাহত রাখুন। সকল প্রতিকূল পরিবেশে এবং পরিস্থিতিতে ধৈয্য না হারিয়ে বরং সৃষ্টিকর্তার উপর বিশ্বাস ও নির্ভরতা নিয়ে অগ্রসর হউন। বিচলিত না হয়ে বরং শান্তি ও আনন্দের সঙ্গে নিশ্চয়তা নিয়ে অগ্রসর হউন।

বর্তমানের ক্ষমতাসীনরা যেভাবে এগুতে চাচ্ছে সেইভাবেই এগুতে সাহায্য করুন। গঠনমূলক সমালোচনা করুন এবং ভাল পরিকল্পনা থাকলে উপস্থাপন করুন। যাতে করে সকলের সংমিশ্রনে ও সমন্বয়ে ঐক্যবদ্ধতায় ক্রমাগত এগিয়ে যেতে পারি। ক্ষমতাসীন ও উন্নয়নকামীরা সকলের পরামর্শ ও সমালোচনা এবং বিকল্প পরিকল্পনাগুলো মনযোগ সহকারে শুনুন। সবাইকে শ্রদ্ধা এবং গুরুত্ব দিয়ে সম্মানিত করুন। সকলেরই সকলের কথা শোনা এবং শোনানোর অধীকার রয়েছে; তাই এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে জীবন ও কর্মময় জীবনের চলার পথে সকল ক্ষেতে প্রযোজ্য বিষয়গুলোকে স্মরণে রেখে অগ্রসর হউন।

সমালোচনায় বিচলিত না হয়ে এমনকি যুক্তি খন্ডনে বা সমালোচনার জবাবে সময় নষ্ট না করে বরং নিজের কর্ম সম্পাদনকে নিয়ে আরো ভাবুন এবং ঐ সমালোচনাকে গুরুত্ব দিয়ে আরো স্বচ্ছ ও গতিশীলতা নিয়ে অগ্রসর হউন। সমালোচনাকারীকে হৃদয়ের গভীরে ভালবাসার জায়গা দিন। আর যারা তর্কের হাতিরে তর্ক এমনকি নেতিবাচক ও ইতিবাচক সমলোচনা কারীকে অশ্রদ্ধা এমনকি বিরক্তি প্রকাশ করে বিতারিত করা থেকে বিরত থাকুন। সমালোচনাকরীই আপনার এবং উন্নয়ন ও অগ্রগতির প্রকৃত বন্ধু। আসুন আমরা নেতিবচাকতা এবং নেতিবাচক সমালোচনা পরিহার করি এবং ইতিবাচকভাবে সকলকেই গ্রহণ করি ও সকল কাজে নিজের অবস্থান পরিস্কার করি। এইভাবেই উন্নয়ন ও অগ্রগতিকে গতিময়তা নিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.