শুক্রবার থেকে পাঁচদিনের ঈদের ছুটি শুরু

প্রশান্তি ডেক্স ॥ গত শুক্রবার (১৪ জুন) থেকে সরকারি চাকরিজীবীদের ঈদের ছুটি শুরু হচ্ছে। গত বৃহস্পতিবার (১৩ জুন) ছিল শেষ কর্ম দিবস। শুক্রবার থেকে এই ছুটি শুরু হয়ে শেষ হবে আগামী ১৮ জুন। ঈদুল আজহায় টানা ৫ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। আগামী ১৭ জুন (১০ জিলহজ্জ) দেশে পবিত্র ঈদ আজহা উদযাপিত হবে।

 ঈদযাত্রায় সদরঘাটে মানুষের ভিড়, বিভিন্ন বাস টামির্নাল এবং রাস্তার দুই পাশেই লোকা লোকাবন্য। তবে এতে বাধ সাধে কোরবানীর গরুর হাট। নির্ধারিত ও অনির্ধারিত উভয় স্থানেই ক্রেতা ও বিক্রেতা এবং অবুঝ প্রাণীকুলের সমারোহে পরিবেশের ভারসাম্য হারাচ্ছে। সাধারণ মানুষ এবং গাড়ী চলাচলের বিঘ্ন সৃষ্টি হচ্ছে। সবই মেনে নেয়ার রেয়াজে পরিণত হচ্ছে এবং হবে।

সরকারি বর্ষপঞ্জী অনুযায়ী, ঈদের দিন সাধারণ ছুটি। আর ঈদের আগে পরে দুদিন নির্বাহী আদেশে সরকারি ছুটি। এই তিন দিনের ছুটির আগে সাপ্তাহিক দুদিন মিলে মোট পাঁচ দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবী ও ব্যাংককর্মীরা।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ঈদের ছুটি শুরু হয়েছে গত বৃহস্পতিবার (১৩ জুন) থেকে। ঈদের ছুটিকে কেন্দ্র করে সকাল থেকে বাস, ট্রেন এবং লঞ্চে করে বাড়ি ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। অপরদিকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে কোরবানির পশুর হাট জমে উঠেছে। বাড়ি ফেরা, পশুর হাট এবং শেষ কর্ম দিবসকে ঘিরে সড়কে সকাল থেকে যানজট দেখা গেছে। আগামী কয়দিন এমনকি ঈদের আগের রাতেও এই দৃশ্য বহমান থাকবে বলে বর্তমান এবং অতিতের অভিজ্ঞতা আমাদেরকে তাড়িত করে।

Leave a Reply

Your email address will not be published.