পদদলনে শতাধিক নিহত: দায় নিচ্ছেননা সেই ভোলে বাবা

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ ভারতের উত্তর প্রদেশের হাথরস জেলায় একটি ধর্মীয় আয়োজনে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যুর ঘটনায় ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার (৪ জুলাই) ওই অনুষ্ঠানের আয়োজন কমিটির সদস্যদের মধ্যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তবে ধর্মীয় এই আয়োজনের ধর্মগুরু হতাহতের দায় অস্বীকার করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ওই ধর্মীয় গুরু নারায়ণ সাকার হরি ‘ভোলে বাবা’ নামে পরিচিত। তার অনুসারীরাই ওই আয়োজনে গিয়েছিলেন। ঘটনার পর ভোলে বাবার আইনজীবী এপি সিং বলেছেন, কিছু অসামাজিক উপাদানের কারণে পদদলিতের এমন ঘটনা ঘটেছে। তবে এই ঘটনায় তার মক্কেল ভোলে বাবার বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

অনুষ্ঠানের নিরাপত্তারক্ষীরা ভোলে বাবার আশীর্বাদ পাওয়ার চেষ্টা করা লোকদের দূরে ঠেলে আতঙ্কের সৃষ্টি করেছিল, এমন অভিযোগও অস্বীকার করেছে এপি সিং।

ভোলে বাবাকে নিয়ে প্রশ্ন তুলেছেন হতাহতের স্বজনরা। এক আয়োজনে পদদলিত হয়ে এত মানুষ কীভাবে মারা গেলেন, সেই প্রশ্নে ক্ষোভ দেখা দিয়েছে অনুসারীদের মধ্যে। পদদলিতের ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর, ভোলে বাবার অনুসারীরা এই প্রশ্ন তুলেছে।

পুলিশ জানিয়েছে, সমাবেশে ৪০ হাজার মানুষকে জড়ো হওয়ার অনুমতি দিয়েছিলেন তারা। তবে সেখানে প্রায় আড়াই হাজার লোক উপস্থিত হয়েছিল। ভোলে বাবা চলে যাওয়ার সঙ্গে সঙ্গে বিশৃঙ্খলা সৃস্টি হয়। কারণ তার পিছন পিছন ছুটতে থাকে অনুসারীরা। এসময় পদদলিতের ঘটনা ঘটে। হতাহতের বেশিরভাগই নারী ও শিশু।

Leave a Reply

Your email address will not be published.