কসবা কুটি শ্রী শ্রী জগন্নাথের রথ যাত্রায় ভক্তদের ঢল

ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি॥ গত রোববার (৭ জুলাই) বিকাল ৪টার শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব আনন্দঘন পরিবেশে দুপুরে মন্দিরের সামনে থেকে রথযাত্রা বের হয়ে কুমিল্লা-সিলেট মহাসড়কের চৌমুহনী এসে রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় কুটি জগন্নাথ মন্দিরে এসে রথযাত্রা শেষ হয়। রথের দড়ি টানতে রাস্তার দুই পাশে অবস্থান নেয় সনাতন ধর্মেবলম্বী হাজারো নারী পুরুষ। আগ্রহের প্রতি ছিল না ছোটদের মাঝেও। এদিকে রথযাত্রা নিবিঘ্ন করতে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো।

রথযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কসবা উপজেলা চেয়ারম্যান ছাইদুর রহমান স্বপন , শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে সভাপতি কৃষ্ণ পদ সাহা, সাধারণ সম্পাদক টুটন কুমার সাহা, প্রান্ত সাহা, চিওদেবনাথ, শিমুল সাহা, বিপুল সাহা, আবু সরকার,  জহরলাল সাহা, তেজেন্দ্র লাল সরকার।

রথযাত্রা উপলক্ষে দুপুর দুইটায় থেকেই মন্দির প্রাঙ্গনে ভক্তরা সমবেত হতে থাকেন। কিছুক্ষণের মধ্যে মন্দির প্রাঙ্গণ লোকারণ্য হয়ে উঠে। দূর-দূরান্ত থেকে উৎসবে ছুটে আসা ভক্তরা বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে অংশ নেয়, এ সময় ঢাক ঢোল, শস্ক ও ভক্তদের উলুধ্বনিতে মন্দির প্রাঙ্গণ মুখরিত হয়ে ওঠে। মন্দিরের ভিতরেও হরিনাম সংকীর্ত্তন ও ধর্মীয় গান পরিবেশন করা ।

Leave a Reply

Your email address will not be published.