কোটা আন্দোলনের সমাধান একমাত্র আদালতে—কসবায় আইনমন্ত্রী

ভজন শংকর আচার্য্য, কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি॥ গতকাল শুক্রবার (১২জুলাই) সকালে কসবা উপজেলা পরিষদ মিলনায়তনে এলজিইডির এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, কোটা সংস্কার আন্দোলনের পর জননেত্রী শেখ হাসিনা কোটা বাতিল করে দিয়েছিলেন। ওই আদেশ বাতিল চেয়ে মুক্তিযোদ্ধার সন্তানরা হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করলে আন্দোলনকারীরা ওই মামলায় তাদের যিু্‌ক্ত উপস্থাপন করেনি। ফলে মহামান্য আদালত কোটা প্রথা বহাল রাখে। এখন আবার কয়েক দিন যাবত শিক্ষার্থীরা আন্দোলনের নামে রাস্তায় নেমেছে। আমি বলেছিলাম রাস্তায় এর কোন সমাধান হবে না। তাদেরকে আদালতে যাওয়ার অনুরোধ করি। এখন তারা আদালতের শরণাপন্ন হয়েছে। কিন্তু আন্দোলনের নামে জন দুর্ভোগ তৈরি করছে। তখন আদালত তাদের কিছু নির্দেশনা দিয়েছিল।

আন্দোলনকারীরা এখন যে আন্দোলন করছে এটির সমাধান একমাত্র আদালত। আমরা আইনের শাসনে বিশ্বাসী। মন্ত্রী বলেন আমাদের মনে রাখতে হবে মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। মিু্‌ক্তযুদ্ধ, মিু্‌ক্তযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধুকে অবমাননা করে বাংলাদেশে কোন রাজনীতি চলবে না। তাদের আত্মত্যাগের কারণে আজকের এই বাংলাদেশে অনেকে উচ্চ পদে চাকুরি করছেন। দেশ স্বাধীন না হলে আজকের অনেকে কেরানির চাকুরিও পেতেন না। যারা মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধান বিরোধী কাজ করবে তাদের সাথে কোন আপোস নেই। মন্ত্রী আরও বলেন এলাকায় আমি যে সকল প্রতিশ্রুতি দিয়েছি তা অবশ্যই বাস্তবায়ন করবো।

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শাহরিয়ার মুক্তারের সভাপতিত্বে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কসবা উদ্যোগে পল্লী কর্মসংন্থান ও সড়ক রক্ষণাবেক্ষন কর্মসূচীর-৩ প্রকল্পের আওতায় শতাধিক কর্মীর মাঝে ১কোটি ২০ লাখ ৫০হাজার টাকার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক এমপি উপরোক্ত কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ছাইদুর রহমান স্বপন, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আবদুল মান্নান, কসবা পৌর মেয়র এমজি হাক্কানী, সাবেক উপজেলা চেয়ারম্যান এডভোকেট আনিসুল হক ভুইয়া্‌, জেলা পরিষদ সদস্য এমএ আজিজ, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাইদা সুলতানা সুপ্রিয়া ও সাবেক পৌর মেয়র এমরান উদ্দিন জুয়েল। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কসবা প্রেসক্লাব সহ-সভাপতি নেপাল চন্দ্র সাহা।

তার পূর্বে মন্ত্রী এলজিইডির মাধ্যমে ২কোটি ৭০লাখ টাকা ব্যয়ে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের নবনির্মিত বাস ভবন উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published.