চীন স্থিতিশীলতার জন্য হুমকি: তাইওয়ান

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স॥ চীনকে এই অঞ্চলের স্থিতিশীলতার জন্য হুমকি বলে অভিহিত করেছে তাইওয়ান।  গত বৃহস্পতিবার (১১ জুলাই) তাইপে কর্তৃপক্ষ বলেছে, প্রশান্ত মহাসাগরে যুদ্ধবিমান বহনকারী জাহাজ শানডংয়ের সঙ্গে মহড়ায় অংশ নিতে চীনা যুদ্ধবিমানগুলো দ্বীপরাষ্ট্রটির আকাশসীমার কাছ দিয়ে উড়ে গেছে। চীনের এমন কার্যকলাপ এই অঞ্চলের জন্য একটি ক্রমবর্ধমান হুমকি তৈরি করেছে। এই ঘটনার পর চীনা সামরিক বাহিনীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার কথা জানিয়েছে তাইওয়ান।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনের একটি খসড়ায় চীনের সামরিক মহড়ার বিষয়ে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টার একটি সহায়তা করছে চীন এবং ইউরোপের জন্য ও নিরাপত্তার ক্ষেত্রে পদ্ধতিগত চ্যালেঞ্জ তৈরি করে চলেছে দেশটি।

গত বুধবার তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় মহড়ায় যাওয়ার পথে শানডং ফিলিপাইনের কাছাকাছি চলে গেছে।

গত বৃহস্পতিবার সকালে প্রকাশিত ২৪ ঘণ্টার চীনা সামরিক কার্যকলাপের দৈনিক আপডেটে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দ্বীপের চারপাশে ৬৬টি চীনা সামরিক বিমান শনাক্ত করেছে তারা। এর মধ্যে ৩৯টি তাইওয়ানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে চলে গেছে।

বুধবার মন্ত্রণালয় বলেছিল, শ্যানডং-এর সঙ্গে মহড়ায় অংশ নিতে ৩৬টি বিমান পশ্চিম প্রশান্ত মহাসাগরের দিকে যাচ্ছিলো।

Leave a Reply

Your email address will not be published.