জাতিসংঘ কোটা আন্দোলনের পরিস্থিতি উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছে

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ বাংলাদেশে চলমান কোট সংস্কার আন্দোলনে সহিংসতার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের কার্যালয়ের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, বাংলাদেশসহ যেকোনও দেশে শান্তিপূর্ণ প্রতিবাদ একটি মৌলিক মানবাধিকার। যেকোনও সরকারের উচিত এই অধিকারের সুরক্ষা নিশ্চিত করা। গত মঙ্গলবার (১৬ জুলাই) জাতিসংঘ মহাসচিবের কার্যালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেছেন।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে চলমান আন্দোলনে সহিসংতায় ছয় শিক্ষার্থীর প্রাণহানি ঘটেছে। এই পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে দুজারিক বলেন, হ্যাঁ, আমরা এই পরিস্থিতি সম্পর্কে খুবই সচেতন এবং আমরা তা নিবিড়ভাবে এবং উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছি।

তিনি বলেছেন, আমরা বাংলাদেশে অথবা বিশ্বের যেকোনও জায়গায় শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকারের পক্ষে। আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই প্রতিবাদকারীদের যেকোনও ধরনের হুমকি বা সহিংসতা থেকে রক্ষা করার জন্য। বিশেষ করে যারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছে, যেমন তরুণরা, শিশু অথবা প্রতিবন্ধীরা। তাদের অতিরিক্ত সুরক্ষা প্রদান করা উচিত।

মুখপাত্র আরও বলেছেন, তবে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করা একটি মৌলিক মানবাধিকার এবং সরকারগুলোর উচিত সেই অধিকারগুলোর সুরক্ষা নিশ্চিত করা।

Leave a Reply

Your email address will not be published.