কর্ণাটকে বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিতে কোটা চালুর সিদ্ধান্ত স্থগিত

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ ব্যাপক বিরোধিতার মুখে ভারতের কর্ণাটক রাজ্য বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির কোটা চালুর বিলটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত বুধবার (১৭ জুলাই) মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেছেন, বিলটি পুনর্বিবেচনা করা হবে এবং আগামী দিনগুলোতে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী বলেছেন, বেসরকারি খাতের প্রতিষ্ঠান, শিল্প ও উদ্যোগে কান্নাড়িগাদের জন্য সংরক্ষণ প্রদানের জন্য মন্ত্রিসভায় অনুমোদিত বিলটি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

গত সোমবার মন্ত্রিসভায় পাস হওয়া কর্ণাটক রাজ্য শিল্প, কারখানা ও অন্যান্য প্রতিষ্ঠানে স্থানীয় প্রার্থীদের নিয়োগ বিল, ২০২৪ অনুযায়ী, কোনও শিল্প, কারখানা বা অন্যান্য প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা বিভাগে ৫০ শতাংশ এবং অ-ব্যবস্থাপনাগত বিভাগে ৭০ শতাংশ স্থানীয় প্রার্থীদের নিয়োগ দিতে হবে। প্রার্থীদের যদি কান্নাড়ি ভাষায় মাধ্যমিক স্কুলের প্রশংসাপত্র না থাকে, তবে তাদের একটি কান্নাড়ি দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিলটিতে এমন শর্ত ছিল।

ব্যবসায়ীরা এই শর্তের কড়া সমালোচনা করেছেন। তারা বলেছেন, এমন একটি বিল পাস হলে বেঙ্গালুরু দক্ষ প্রতিভা হারাবে।

আসোচামের সহ-সভাপতি আর কে মিশ্র বলেছেন, স্থানীয় সংরক্ষণ বাধ্যতামূলক করুন এবং মনিটর করতে প্রতিটি কোম্পানিতে সরকারি কর্মকর্তা নিয়োগ করুন। এটি ভারতীয় আইটি ও বৈশ্বিক কোম্পানিগুলোকে ভয় পাইয়ে দেবে। এটি অদূরদৃষ্টি সিদ্ধান্ত,”। কর্ণাটকের এই পদক্ষেপটি হরিয়ানা সরকারের প্রবর্তিত একটি বিলের মতো। যা রাজ্যের বাসিন্দাদের জন্য বেসরকারি খাতের চাকরিতে ৭৫ শতাংশ কোটা বাধ্যতামূলক করেছে। তবে এটি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট দ্বারা বাতিল করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.