এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১আগষ্ট পযন্ত স্থগিত

প্রশান্তি ডেক্স॥ আগামী ১ আগস্ট পর্যন্ত এইচএসসি ও সমমানের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত বৃহস্পতিবার (২৫ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে আরও চার দিনের পরীক্ষা বন্ধ করা হয়েছে।

এদিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনিবার্য কারণবশত আগামী ২৮ জুলাই অনুষ্ঠেয় পরীক্ষা স্থগিত করা হলো। স্থগিত হওয়া পরীক্ষার পরবর্তী সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আর আগামী ৪ আগস্ট অনুষ্ঠেয় পরীক্ষা পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী যথারীতি চলবে।

পরীক্ষার সূচি অনুযায়ী, আগামী ২৮ জুলাই সাধারণ শিক্ষা বোডের্র অধীনে এইচএসসি পরীক্ষার সকালের বিষয় অর্থনীতি (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয়পত্র, প্রকৌশল ও অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র (ঐচ্ছিক-১), প্রকৌশল ও অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র (ঐচ্ছিক-২) এবং প্রকৌশল ও অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র (ঐচ্ছিক-৩)।

আর আগামী ২৯ জুলাই সকালে পৌরনীতি সুশাসন প্রথমপত্র, জীববিজ্ঞান (তত্ত্বীয়) প্রথমপত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথমপত্র এবং বিকালে খাদ্য ও পুষ্টি প্রথমপত্র পরীক্ষা হওয়ার কথা ছিল।

৩১ জুলাই সকালে পৌরনীতি ও সুশাসন দ্বিতীয়পত্র, জীববিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয়পত্র এবং বিকালে খাদ্য ও পুষ্টি দ্বিতীয়পত্র এবং আগামী ১ আগস্ট সকালে মনোবিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র, কৃষি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথমপত্র, মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথমপত্র, চারু কারুকলা (তত্ত্বীয় প্রথম পত্র, ন্যাট্যকলা প্রথমপত্র এবং বিকালে পরিসংখ্যান (তত্ত্বীয়) প্রথমপত্র, ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথমপত্র পরীক্ষা হওয়ার কথা ছিল।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান সহিংসতার কারণে এর আগেও এইচএসসি ও সমমানের পরীক্ষা চার দিন স্থগিত করা হয়। গত ১৮ জুলাই স্থগিত হওয়া এইচএসসির সকালের পরীক্ষা ছিল ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র এবং বিকালে ছিল উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) প্রথম পত্র, আরবি প্রথম পত্র, পালি প্রথম পত্র।

২১ জুলাই সকালে ছিল রসায়ন (তত্ত্বীয়) প্রথম পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র, ইতিহাস প্রথম পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র এবং উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন প্রথম পত্র। ২৩ জুলাই সকালে ছিল রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন দ্বিতীয় পত্র এবং উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র। গত বৃহস্পতিবার ২৫ জুলাই সকালে ছিল অর্থনীতি দ্বিতীয় পত্র, প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস প্রথমপত্র।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাও বন্যা এবং চলমান পরিস্থিতির কারণে স্থগিত করা হয়েছিল।

প্রসঙ্গত, গত ৩০ জুন এইচএসসি ও সমমানের পরীক্ষা সারা দেশে একযোগে শুরু হয়। তবে সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় ওই বিভাগের আওতাধীন সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড,  বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন আগামী ৩০ জুন থেকে অনুষ্ঠেয় এইচএসসি ও সমমান পরীক্ষাগুলো ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছিল। পরে সেই পরীক্ষা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published.