শেখ হাসিনা ভারতেই আছেন, গ্রেফতারি পরোয়ানা নিয়ে মন্তব্য নেই দিল্লির

প্রশান্তি আন্তর্জাতিক ডেক্স ॥ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে অবস্থানের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে জবাবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, ‘আপনারা সাবেক প্রধানমন্ত্রীর ভারতে অবস্থান নিয়ে জানেন… তাকে এখানে খুব স্বল্প সময়ের নোটিশে চলে আসতে হয়েছিল, মূলত নিরাপত্তা বা সুরক্ষার কারণে। তিনি এখনও সেভাবেই আছেন।’ গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে দেশে গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নে তিনি বলেন, ‘ওগুলোর ব্যাপারে আমি কোনও মন্তব্য করতে চাই না।’

গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব কথা বলেছেন তিনি। বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) গ্রেফতারি পরোয়ানা জারির ব্যাপারে ভারত সরকার এদিন কোনও মন্তব্য করেনি।

সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র রণধীর জয়সওয়ালকে নির্দিষ্টভাবে শেখ হাসিনার এই গ্রেফতারি পরোয়ানা নিয়ে প্রশ্ন করা হলে তিনি জবাব এড়িয়ে যান এবং বুঝিয়ে দেন, শেখ হাসিনাকে নিয়ে ভারতের অবস্থান অপরিবর্তিত আছে।

রণধীর জয়সওয়াল বলেন, ‘আমরাও (শেখ হাসিনাকে নিয়ে) নানা ধরনের রিপোর্ট দেখেছি। কিন্তু ওগুলোর ব্যাপারে আমি কোনও মন্তব্য করতে চাই না।’

এ মন্তব্যের মাধ্যমে দিল্লি অবশ্য প্রকারান্তরে এটাও স্বীকার করে নিয়েছে যে শেখ হাসিনা ভারত ছেড়ে এখনও কোথাও যাননি, ভারতেই আছেন।

Leave a Reply

Your email address will not be published.