২০২৫সালে সরকারি ছুটি ২৬ দিন

প্রশান্তি ডেক্স ॥ আগামী ২০২৫ সালে সাধারণ ছুটি ১২ দিন এবং নির্বাহী আদেশে ১৪ দিন সরকারি ছুটির অনুমোদন দিয়েছে অন্তবরর্তী সরকার। এর মধ্যে ৯ দিনের সাপ্তাহিক ছুটি বাদ দিলে সাধারণ ছুটি দাঁড়ায় ১৭ দিন। চলতি বছরের মোট ছুটি ছিল ২২ দিন। এর মধ্যে সাপ্তাহিক ছুটি ছিল দুই দিন। ফলে আগামী বছর ছুটি বাড়ছে চার দিন।

গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে ২০২৫ সালের সরকারি ছুটি অনুমোদন করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদিত ছুটির তালিকায় অন্তর্ভুক্ত বিষয়ের ক্ষেত্রে বলা হয়, জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১২ দিন সাধারণ ছুটি। এর মধ্যে পাঁচটি সাপ্তাহিক ছুটির দিন (তিনটি শুক্রবার ও দুইটি শনিবার)।

বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি। এর মধ্যে চারটি সাপ্তাহিক ছুটির দিন (দুটি শুক্রবার ও দুটি শনিবার)।

ধর্মীয় পর্ব উপলক্ষে সরকারি কর্মচারীদের বছরে অনধিক তিন দিন ঐচ্ছিক ছুটি ভোগের সুযোগ রয়েছে। পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উদযাপন উপলক্ষে দুই দিন ঐচ্ছিক ছুটি। এ ছুটির মধ্যে একটি সাপ্তাহিক ছুটির দিন (শনিবার)।

Leave a Reply

Your email address will not be published.