ডিজিটাল আইল্যান্ড’ হিসেবে মহেশখালীর যাত্রা শুরু

টিআইএন॥ মহেশখালী দ্বীপকে প্রথম ডিজিটাল আইল্যান্ড গড়ে তোলার প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্প উদ্বোধন করেন। ডিজিটাল দ্বীপ প্রকল্পে উচ্চগতির ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তি-সংশ্লিষ্ট বিভিন্ন সমাধানের ব্যবহার নিশ্চিত করা হয়। দ্বীপের ৩ লাখ বাসিন্দার জীবনমানের উন্নয়নের লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকার। এ প্রকল্পের মাধ্যমে প্রথমবারের মতো একটি উপকূলীয় দ্বীপে উচ্চগতির ইন্টারনেট নেটওয়ার্ক স্থাপন করা হচ্ছে। প্রকল্পের ফলে দ্বীপটিতে শিক্ষা, স্বাস্থ্য, তথ্য প্রযুক্তিসহ প্রযুক্তি নির্ভর জনসেবা নিশ্চিত করা সম্ভব হবে।
উন্নয়ন তৃণমূল থেকে শুরু করে সর্বস্তরে ছড়িয়ে দেয়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর। পর্যায়ক্রমে দেশের সব প্রত্যন্ত এলাকাকে ডিজিটাল সুবিধার আওতায় আনার ঘোষণা দিয়েছেন তিনি। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর যাতে নেপাল ভুটানের মতো দেশও ব্যবহার করতে পারে সেজন্য অঞ্চলের অর্থনীতির উন্নয়নের স্বার্থে খুলে দেয়া হয়েছে। তবে বন্দরের সুনাম যেন বজায় থাকে সেজন্য এক সাথে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, দক্ষতা, পরিবেশ বান্ধব ও নিরাপদ করার মাধ্যমে প্রাচ্য, পাশ্চাত্যের কেন্দ্র হবে চট্টগ্রাম বন্দর। তাই আমাদেরকে সেই সুবিধা কাজে লাগাতে হবে।

Leave a Reply

Your email address will not be published.