এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবেনা

প্রশান্তি ডেক্স ॥ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশের (এমপিও) আবেদন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানো যাবে না। এটা উপজেলা, জেলা ও আঞ্চলিক কার্যালয়ে মাধ্যমে পাঠাতে হবে।

গত বুধবার (১৫ মে) এ সংক্রান্ত আদেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপচরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা বরাবর এবং শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। 

আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ সংশ্লিষ্ট আবেদন অনলাইনে স্ব স্ব আঞ্চলিক কার্যালয় থেকে নিষ্পত্তি করা হচ্ছে। লক্ষ্য করা যাচ্ছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, আঞ্চলিক কার্যালয় থেকে শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন কারণে রিজেক্ট করা আবেদন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান সরাসরি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বরাবর পাঠিয়েছেন। এতে আবেদন রিজেক্ট হওয়ার বিষয়টি অস্পষ্ট থেকে যাচ্ছে। ফলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হচ্ছে। সঙ্গত কারণে বিষয়টি মার্চ/২৪ মাসের এমপিও কমিটির সভায় উত্থাপিত হয়। আলোচনা শেষে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত হয়, এমপিও সংক্রান্ত আবেদন প্রযোজ্য জনবলকাঠামো ও বিধি বিধানের সঙ্গে সাযুজ্যপূর্ণ না হলে তার সুস্পষ্ট কারণ উল্লেখ করে অগ্রায়ণকারী কর্মকর্তা তা রিজেক্ট করবেন। ওই রিজেক্টের বিষয়ে আবেদনকারী সন্তুষ্ট না হলে সংশ্লিষ্ট উপপরিচালক, জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে মহাপরিচালক বরাবর হার্ড কপিতে আবেদন করতে পারবেন। তবে অগ্রায়ণপত্রে রিজেক্টের সুস্পষ্ট কারণ উল্লেখ থাকতে হবে।

এমপিও কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষক-কর্মচারীদের যে কোনও ধরনের রিজেক্ট বা অনিস্পন্ন আবেদন সংশ্লিষ্ট উপপরিচালক, জেলা শিক্ষা অফিসারের অগ্রায়ণপত্র ছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানোর অনুরোধ করা হলো।

Leave a Reply

Your email address will not be published.