দোষারূপ ও বহিস্কার…

বর্তমানে দোষারূপ ও বহিস্কার এই দুইটি শব্দ বহুল ব্যবহৃত হচ্ছে। তবে সর্বক্ষেত্রে বিরাজমান থাকার মাঝে বেশি ব্যবহার পরিলক্ষিত হচ্ছে রাজনীতির মাঠে। একে অন্যকে দোষারূপ যেন এখন সামাজিক ও পারিবারিক এবং বৈশ্বিক রেওয়াজে পরিণত হয়েছে। এটিকে বর্তমানে দেশীয় সংস্কৃতি এবং কালচারের সঙ্গেও যুক্ত করা যায়। তবে এর যাত্রারম্ভ হয়েছিল বাবা আদম ও মা হাওয়ার অবাধ্যতার কৈফিয়ত তলবের মাধ্যমে। যা আজও স্বীকৃত নানান বাহারী ব্যবহারের মাধ্যমে।

বহিস্কার একটি সুন্দর অতিপরিচিত শব্দ। বিশেষ করে এই শব্দটি জনপ্রীয়তা পায় রাজনীতির গর্জনের মাধ্যমে। দল থেকে বহিস্কার এবং পদ থেকে বহিস্কার, পরিবার ও সমাজ এবং কর্মক্ষেত্র থেকে বহিস্কার করা হয়েছে এবং হয়ে থাকে। তাই এই বহিস্কার নিয়ে নানান মুখরোচক কথামালা এবং বহুমাত্রীক ব্যবহার দৃশ্যমানাকারে ছয়লাব। ইদানিং রাজনীতিতে বহিস্কারের স্ফুলিঙ্গ মধ্যাকাশে বিদ্যুতের ন্যায় চমকাচ্ছে। তবে আমার ভাবতে ও বুঝতে অসুবিধা হচ্ছে যে, আগামী দিনে ঐ দলগুলো কাদের নিয়ে রাজনীতি করবে। এই দোষারূপ ও বহিস্কারের মাধ্যমে দল নেতা-কর্মী ও সমর্থকশূন্যতায় ভোগছে। কিন্তু এই ভোগার মাঝেই আবার নতুন করে নির্বাচন কেন্দ্রীক বহিস্কার বিপর্জয়ের পূর্ভাবাস দিচ্ছে।

দোষারূপ না করে বরং সংশোধন ও সংযোজনের প্রক্রিয়া চালু করা অতি প্রয়োজন। কারণ এই সময়টুকু হচ্ছে যুগের ও চাহিদার স্থানান্তরের রূপান্তর মাত্র। সুতরাং এই রূপান্তরের পরিবর্তনটুকু অতিক্রান্তে অতি সাবধানে কাজ ও চিন্তা এবং সমন্বয়ের মাধ্যমে অগ্রসর হতে হবে। বহিস্কার না করে বরং মনের কথা এবং কর্মী ও সমর্থন এবং সাধারণ জনগণের কথা আরও বেশী করে মনযোগ দিয়ে শুনে পরবর্তী করনীয় ঠিক করা জরুরী। নতুবা কেউ কারো কথা শুনবে না বরং দলছুট হয়ে দলের ক্ষতি সাধনে নিয়োজিত থাকবে।

শয়তান যেহেতু এখনও বন্দি হয়নি সুতরাং শত্রুর অভাব নেই তাই নতুন করে আর শুত্রু তৈরী এবং সৃষ্টি এই দুটোই করতে যাবেন না বরং বিরতি দিন এবং সময় নিন। আর নিজেদেরকে সংশোধন করণে মনযোগী হয়ে জনতার কাতারে এসে সময় ও চাহিদার যোগানে আগামীর করনীয় ঠিক করুন। ডিজিটাল থেকে স্মার্ট এবং নতুন বিশ্বের খোলস বদলানোর দোলনচলে অতিসাবধানে অগ্রসর হউন দেশ, সরকার ও জনগণের সমন্বয়ে। এই তিনের বাইরে গিয়ে জনশুন্য মাঠে বিভৎস ভিবিষিকাময় অবস্থায় নিজেকে, সমাজকে, পরিবারকে আর বিপদে ঠেলে দিয়েন না। কারণ ক্ষতি যা হচ্ছে আপনার এবং আমারই। তাই এখন থেকে ভেবেচিন্তে দোষারূপ ও বহিস্কার শব্দ দুটোকে ব্যবহার এবং উচ্ছারণ এই উভয় ক্ষেত্রেই প্রয়োগ করুন।

Leave a Reply

Your email address will not be published.