লাস ভেগাসে হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। গত রোববার রাতে মানদালয় বে হোটেল অ্যান্ড ক্যাসিনোতে ৩২ তলা থেকে হামলা চালান বন্দুকধারী ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডোক। এতে অন্তত ৫৮ জন নিহত হয়েছে। আহত হয় পাঁচ শতাধিক মানুষ।
আইএস এর মুখপত্র বার্তা সংস্থা আমাক জানিয়েছে, হামলাকারী স্টিফেন প্যাডোক মাসখানেক আগে ইসলাম গ্রহণ করেছিলেন। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে এটাই সবচেয়ে রক্তক্ষয়ী বন্দুক হামলা। আইএসের সংবাদ সংস্থা আমাক নিউজের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, লাস ভেগাসে হামলার দায় স্বীকার করেছে আইএস। হামলাকারীকে নিজেদের ‘সেনা’ দাবি করে সংগঠনটি বলেছে, হামলাকারী ধর্মান্তরিত মুসলিম।
অবশ্য মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) আইএসের দাবি নাকচ করে দিয়েছে। তারা বলছে, এই হামলার সঙ্গে আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্ক নেই। পুলিশ জানিয়েছে, পুলিশ হোটেল কক্ষে ঢোকার আগেই সন্দেহভাজন হামলাকারী আত্মহত্যা করেন। পুলিশ ওই কক্ষে ১০টি বন্দুক পেয়ে। ওই হামলাকারীর নাম স্টিফেন প্যাডক। ৬৪ বছর বয়সী স্টিফেন নেভাদার বাসিন্দা। সন্দেহভাজন আরও একজনকে খুঁজছে পুলিশ।
স্থানীয় হাসপাতালের একজন মুখপাত্র বলেন, আহতদের মধ্যে আরও ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে ছড়িয়ে পড়েছিল যে, লাস ভেগাসের বিভিন্নস্থানে হামলা হয়েছে; তবে পুলিশ বলছে সেই তথ্য পুরোটাই ভুয়া।
ঘটনাস্থলের আশ-পাশের কয়েকটি হোটেল বন্ধ করে দিয়েছে পুলিশ। হামলার সঙ্গে জড়িত দুটি গাড়ির খোঁজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তাৎক্ষণিকভাবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বন্দুকহাতে ঘটনাস্থলে পৌঁছান। বহু মানুষ হোটেল, রেস্টুরেন্ট এবং বিমানবন্দরে আশ্রয় নেন।

Leave a Reply

Your email address will not be published.