গ্রেফতার এড়ানোর কৌশল হিসেবে গেরিলা স্টাইলে সংবর্ধনা খালেদার

এস কে কামাল সুমন॥ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ‘গেরিলা স্টাইলে‘ সংবর্ধনা দেবে বিএনপি। বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠনগুলো আলাদা আলাদা বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছিল । গত বুধবার বেগম জিয়ার লন্ডন থেকে দেশের আসেন। লন্ডন থেকে নির্দেশ এসেছিল, বেগম জিয়া দেশে ফিরলে যেন বিএনপি বড় শো ডাউন করে।

heleda gerila style
লন্ডনের নির্দেশের পর কেন্দ্রীয় নেতারা বিমানবন্দর এবং আশেপাশের এলাকায় কর্মী জমায়েতের প্রস্তুতি শুরু করেন। কিন্তু বিমানবন্দর সংলগ্ন সড়কে আইন শৃঙ্খলা বাহিনী কোনো জমায়েত করতে দেবে না বলে বিএনপি জেনেছে। এজন্যই তারা গেরিলা স্টাইলে শো ডাউনের প্রস্তুতি নিয়েছিল।
বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিমানবন্দর থেকে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ পর্যন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে বিএনপির কর্মীরা ছড়িযে ছিটিয়ে ছিল। কেন্দ্রীয় নেতারা যাবেন বিমানবন্দরে। মোবাইলের মাধ্যমে কর্মীদের সংকেত দেওয়া হলেই তারা রাস্তায় গাড়ি বহরের পাশে অবস্থান নেবে এবং শ্লোগান দেবে। কর্মীদের কাছে পতাকা থাকবে বলে বিএনপির কয়েকজন নেতা আগেই নির্দেশ দিয়ে রেখেছিলেন।
আইন প্রয়োগকারী সংস্থার একাধিক কর্মকর্তা বলেছেন, ‘রাস্তায় যারাই জড়ো হবে, তাদেরই গ্রেপ্তার করা হবে।’ কিন্তু পরে সেই নির্দেশ প্রত্যাহার করে রাস্তা উন্মুক্ত করে দেয়া হয় যার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর প্রয়োজন উপলব্দি করা হয়।

Leave a Reply

Your email address will not be published.