তদন্ত ছাড়া ৫৭ ধারার মামলায় সাংবাদিককে গ্রেপ্তার নয়…আইজিপি

চাদপুর প্রতিনিধি॥ তদন্ত ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় সাংবাদিককে গ্রেপ্তার করা হবে না। জানালেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। গত শনিবার রাতে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

igp
আইজিপি শহীদুল হক বলেন, তদন্ত ছাড়া ৫৭ ধারায় মামলায় কোনো সাংবাদিককে হয়রানি বা গ্রেপ্তার করা হবে না। এ বিষয়ে আমি পুলিশ সদর দপ্তর থেকে প্রথম সুপারিশ করেছি এবং কাজ করেছি।
পুলিশ সুপার হিসেবে প্রথম তিন বছর তিনি চাঁদপুরে কাজ করেছেন জানিয়ে বলেন, এই জেলাকে আমি সবসময় আমার সেকেন্ড হোম মনে করি। এখানকার সাধারণ মানুষ ও রাজনৈতিক নেতাকর্মীরা সবসময় পুলিশসহ প্রশাসনকে আন্তরিকভাবে সহযোগিতা করে থাকেন।
চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জি এম শাহীনের পরিচালনায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনির উজ-জামান, ডিআইজি (প্রশাসন ও শৃঙ্খলা) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, আইজিপির স্টাফ অফিসার আক্তার হোসেন প্রমুখ।
৫৭ ধারায় বলা হয় ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুন্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদন্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।
২০০৬ সালে হওয়া এ আইনটি ২০০৯ ও ২০১৩ সালে দুই দফা সংশোধন করা হয়। সর্বশেষ সংশোধনে সাজা বাড়িয়ে ১০ বছর থেকে ১৪ বছর কারাদন্ড করা হয়। আর ৫৭ ধারার অপরাধকে করা হয় অজামিনযাগ্য।

Leave a Reply

Your email address will not be published.