যুদ্ধুপরাধীদের বিচারে ভারতের সমর্থন এবং সন্ত্রাস নির্মূলে বিশ্বকে বাংলাদেশের সঙ্গে থাকার আহবান

এস কে কামাল॥ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সংগঠিত যুদ্ধাপরাধের দায়ে অপরাধীদের মৃত্যুদন্ডে সমর্থন জানিয়েছেন ভারত। শুক্রবার এক বিবৃতিতে একথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ। বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় সংঘটিত যুদ্ধাপরাধের বিচারের জন্য বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) যে বিচারিক কার্যক্রম চলছে তা ভারত সমর্থন করে। যুদ্ধপারাধীদের বিচারের আওতায় আনতে আইসিটির বিচারিক কার্যক্রমের প্রতি বাংলাদেশে ব্যাপক জনসমর্থণ রয়েছে।
ভারত জানায়, তারা এটাকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবে দেখে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে বেশ কয়েকজনের মৃত্যুদন্ড কার্যকর করেছে সরকার। সর্বশেষ জামায়ত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হয়। মৃত্যুদন্ড কার্যকর করার পর এর বিরোধীতা করে পাকিস্তান ও তুরস্ক। তবে এবার বিবৃতির মাধ্যমে ভারত জানালো তারা বাংলাদেশে সরকারের বিচারিক কার্যক্রমের পক্ষে রয়েছেন।
চলতি মাসের প্রথম দিকেই পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাব পাশ হয় যে তারা বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের বিপক্ষে আন্তর্জাতিক সমর্থন গড়ে তুলবেন।
গত সোমবার ভারতের পররাষ্ট্র সচিব আহবান জানান চলমান জঙ্গী ও সন্ত্রাস মোকাবেলায় বিশ্ব নেতাদের বাংলাদেশের পাশে থাকার আহবান জানান। জঙ্গী ও সন্ত্রাস শুধু বাংলাদেশের নয় এটি বৈশ্বিক সমস্যা। এই সমস্যা সমাধানে বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রীকে সার্বিক সহযোগীতা অব্যাহত রাখবে ভারত।

Leave a Reply

Your email address will not be published.