সজীব ওয়াজেদ জয় পাচ্ছেন জাতিসংঘের অ্যাওয়ার্ড

তাজুল ইসলাম॥ জাতিসংঘের ৭১ তম সাধারণ অধিবেশনে যোগদানের সময় এবারও বাংলাদেশের বিশেষ একটি অ্যাওয়ার্ড পাবার সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে প্রদান করা হবে বিশেষ এ অ্যাওয়ার্ড, এ তথ্য প্রকাশ করেন জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এটি প্রদান করতে পারে আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন একটি সংস্থ্যা এমন তথ্য জানান ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিষ্টার শামীম আহমদ।
উল্লেখ্য, এর আগে প্রতি বছরই বিভিন্ন সাফল্যের স্বীকৃতি হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী অ্যাওয়ার্ড পেয়েছেন। নতুন মহাসচিব নির্বাচনের প্রক্রিয়ায় বাংলাদেশও গুরুত্বপূর্ণ ভ’মিকায় রয়েছে এবং বাংলাদেশ চাচ্ছে এ বিশ্ব ফোরামের নেতৃত্বে অধিষ্ঠিত হোক একজন মহিলা। । নারী ক্ষমতায়নের স্লোগানে উজ্জীবিত বাংলাদেশ ইতিমধ্যেই অনেকের সাথে এ নিয়ে কথা বলেছে। অগামী ২০ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ বিশ্বের বিপুলসংখ্যক নেতা জাতিসংঘ অধিবেশনে অংশ নেবেন। এবারই প্রথমবারের মতো বিশ্ব সংস্থার বৈঠকে অংশ নেবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী থেরেসা মে।
অন্যদিকে, বারাক ওবামা এই অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তাঁর অষ্টম ও শেষ ভাষণটি দেবেন। শেখ হাসিনার এটি হবে লাগাতার অষ্টম ভাষণ। নির্বাচিত মহিলা সরকার প্রধান হিসেবে এটি জাতিসংঘের ইতিহাসে রেকর্ড বলে সংশ্লিষ্টরা উল্লেখ করেন। এই অধিবেশনেই বর্তমান মহাসচিব বান কি মুনের স্থলে জাতিসংঘের নতুন মহাসচিব নির্বাচিত হবেন।

Leave a Reply

Your email address will not be published.