ঘরোয়া পদ্দতিতে বানানো তেলে চুলের সমস্যার সমাধান

টিআইএন॥ চুলের গোড়া মজবুত করতে, চুলকে সিল্কি ঝলমনে করে তুলতে মেহেদি খুবই কার্যকরী। আদিকাল থেকেই চুলের যতেœ মেহেদি ব্যবহার করা হয়। প্রাকৃতিক উপায়ে চুল রং করতেও মেহেদি গুরুত্বপূর্ণ। এই মেহেদি পাতা দিয়ে এক ধরণের তেল তৈরী করা হয়, যা চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। নারকেল তেল এবং মেহেদি পাতার সমন্বয়ে তৈরী এই তেলটি চুলের অনেকগুলো সমস্যা সমাধান করে দেবে নিমিষেই।
উপাদান: ৫০০ মিলিলিটার নারকেল তেন ও কিছু তাজা মেহেদি পাতা। বানানোর উপায়: ১। মেহেদি পাতা কুচি করে পেষ্ট তৈরী করে নিন। পেষ্ট তৈরীর সময় খুব বেশি পানি মেশাবেন না। অল্প পানি দিয়ে পেষ্ট তেরী করে নিন। ২। এবার মেহেদি পেষ্ট দিয়ে ছোট ছোট বল তৈরী করে নিন। ৩। এখন একটি প্যানে নারকেল তেল গরম করতে দিন। ৪। তেল গরম হয়ে আসলে মেহেদির বলগুলো নারকেল তেলে দিয়েদিন। ৫। তেল বাদামী রং না হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন। ৬। চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। ৭। আপনি চাইলে সারারাত মেহেদির বলগুলো তেলে ভিজিয়ে রাখতে পারেন। ৮। এই তেলটি এয়ার টাইট কনেটেইনারে সংরক্ষণ করুন। এটি দুই তিন মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।
ব্যবহার পদ্ধতি: এই তেলটি প্রতিদিন ব্যবহার করুন। প্রতিদিন না পারলে সপ্তাহে অন্তত দুইবার এই তেলটি ব্যবহার করুন। কমপক্ষে ২ ঘন্টা তেলটি মাথায় রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।
উপকারীতা: ১। মেহেদি চুলেল ঘনত্ব বৃদ্ধি করে। ২। চুল সিল্কি ঝলমলে করে তুলে। ৩। মাথা ঠান্ডা রাখে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। ৪। চুল পাকা প্রতিরোধ করে। ৫। খুশকি দূর করে চুলকে করে স্বাস্থ্যেজ্জ্বল সুন্দর।

Leave a Reply

Your email address will not be published.