১ অক্টোবর থেকে পিডিবি ভেঙ্গে নতুন কোম্পানির যাত্রা

সঞ্চিতা সীতু॥ পিডিবি ভেঙ্গে নতুন কোম্পানির যাত্রা শুরু হচ্ছে আসছে নতুন মাসের শুরু থেকে। ১লা অক্টোবর থেকেই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। এখন চলছে সম্পদ মূল্যায়নের কাজ। ফলে আক্টোবরের শুরু থেকেই রাজশাহী অঞ্চলের মানুষ নতুন কোম্পানির অধীনে বিদ্যৎ সেবা পেতে শুরু করবে। পিডিবি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
পিডিবির ইউনিয়ন নেতাদের সঙ্গে সমঝোতার পর নর্থ ওয়েষ্ট পাওয়ার ডিষ্টিবিউশন কোম্পানির কার্যক্রম শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। কোম্পানি গঠন প্রক্রিয়া শেষ হয়েছে। পিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তিও হয়েছে। এখন রাজশাহী অঞ্চলে সে সম্পদ আছে তার কোনগুলো এই কোম্পানিকে দেয়া হবে আর তার মূল্য কত তা ঠিক করা হচ্ছে। সম্পদ মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি এই কাজ করছে।
এরই মধ্যে পিডিবি ভেঙ্গে নতুন কোম্পানি গঠনে সমঝোতা চুক্তি এবং পিডিবির কাছ থেকে বিদ্যুৎ কেনার বিষয়ে চুক্তি করা হয়েছে। এ বিষয়ে পিডিবির একজন সদস্য এনার্জি বাংলাকে জানান, আমি করছি ১লা অক্টোবর নতুন কোম্পানি ভালভাবে কাজ শুরু করবে।
এদিকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিতরণ রাজশাহী ও রংপুর অঞ্চলকে নর্থ ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্টিবিউশন কোম্পানি লিমিটেডের কাছে হস্তান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে গত জুলাই ও আগষ্ট মাস জুড়েই আন্দোলন করেছে পিডিবি’র সংগ্রাম পরিষদ। বিতরণ ব্যবস্থায় আর কোম্পানি করার প্রয়োজন নেই বলে দাবি করে আসছিল তারা। গণছুটি, অবস্থান ঘর্মঘটসহ বিভিন্ন কর্মসূচি পালন করে তারা।
নতুন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। এখন পর্যায়ক্রমে পিডিবির কর্মকর্তা কর্মচারিদের কোম্পানিতে নিয়োগ দেয়া হবে। এর আগে পিডিবি বেঙ্গে ডিপিডিসি, ওজোপাডিকো, পিজিসিবিসহ বেশ কিছু কোম্পানি করা হয়েছে। এসব কোম্পানি নিজস্ব কোম্পানি আইনে চলছে।
বিদ্যুৎ বিভাগ জানায়, নতুন এই কোম্পানি কাজ শুরু করার পর চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের বিতরণ ব্যবস্থা আলাদা কোম্পানির মাধ্যমে করার পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু করবে সরকার। সেন্ট্রাল ও সাউথ জোন পাওয়ার ডিষ্টিবিউশন কোম্পানি নামে এই দুই কোম্পানি কারা হবে।

Leave a Reply

Your email address will not be published.