বঙ্গবন্ধুর আদর্শের সাহসী নেতার সাহসিকতার …আহবান

তছলিমুর রেজা॥ শিক্ষিত হলেই নেতৃত্ব দেওয়া যায়না, আপনাকে অবশ্যই সু-শিক্ষিত হতে হবে, নেতৃত্ব দেওয়ার মতো কোয়ালিটি থাকতে হবে। নেতৃত্বের গুনাবলি বিদ্ধমান থাকলেই আপনার কাছ থেকে ভাল কিছু আশা করা যায়। প্রশাসন, অস্ত্র বা সন্ত্রাসী দিয়ে নেতৃত্বের গুনাবলি প্রকাশ করা যায় না। যে শিক্ষা সমাজের কল্যাণে আসে না, যে শিক্ষায় সমাজকে ভাল কিছু দিতে পারে না, যে শিক্ষা অর্থলোভী, যে শিক্ষা সমাজের নির্যাতীত, অবহেলিত, অসহায় মানুষের কাজে আসে না, সে শিক্ষা আমরা চাই না। সেরকম শিক্ষিত লোকেরও দরকার নাই। যে শিক্ষা থেকে দুর্নীতির উৎপত্তি হয়, যে শিক্ষা সন্ত্রাসের জন্ম দেয়, যে শিক্ষা সমাজকে সু-শিক্ষিত না করে ক’-শিক্ষা দেয় সে শিক্ষা আমাদের দরকার নাই। নীতি ও আদর্শহীন নেতা বা দুর্বল নেতৃত্ব দিয়ে সমাজের কল্যাণ আশা করা যায় না।
প্রিয় কসবাবাসি….
আপনাদের মাধ্যমে আমি সেইসব জানুয়ারদের চ্যালেঞ্জ করে বলতে চাই, যারা আমাকে পেশীশক্তি দিয়ে বা মোবাইলে হুমকি দিয়ে কসবার রাজনীতি থেকে দুরে রাখতে চান তারা কসবার যে কোন জায়গায় যে কোন স্থানে আমার সাথে সকল শিক্ষিত সমাজের উপস্থিতিতে আমাকে মোকাবেলা করতে চাইলে করতে পারেন। আমি আমার সাংগঠনিক দক্ষতা দিয়ে একাই আপনাদের মোকাবেলা করবো ইনশাল্লাহ। কিন্তু পিছনের দরজা দিয়ে নয়। যদি হেরে যাই রাজনীতি থেকে ইস্তফা দেবো। মনে রাখবেন হাজার কাওয়া এক বাওরাল।
রাজনীতির মাঠে আসুন মেধা দিয়ে, বুদ্ধি দিয়ে, আপনার ক্যারিসমেটিক গুনাগুণ দিয়ে, সাংগঠনিক ক্ষমতা দিয়ে পারলে আমায় মোকাবেলা করুন, পেশীশক্তি, প্রশাসন বা সন্ত্রাসী দিয়ে নয়। আপনার সন্ত্রাসী বাহিনী আছে? আমার আছে জনতা, আপনার অস্ত্র আছে? আমার আছে মেধা, আমার আছে কলম। এই কলম চলবে অবিরাম— অন্যায়, অসত্য, দুর্নীতি, দালালী ও চাটুকরিতার বিরুদ্ধে।
মনে রাখবেন মিথ্যা দিয়ে সত্য ঢাকা যায়না। সত্য উদ্ভাসিত হবেই। তাই, আপনারা কোন মিথ্যা অপপ্রচারে কান না দিয়ে তাদের বিরুদ্ধে রুখে দাড়ান, যারা কসবার রাজনীতিকে কলুষিত করছে, যাদের কারণে কসবা অশান্ত হয়ে উঠছে, যাদের কারণে পরিবেশের অবনতি ঘটছে। আমি সকল বিবেকবান মানুষ ও সু-শিক্ষিত বিবেকের কাছে বিনয়ের সহিত অনুরোধ করছি, আমার কোন অপরাধ নাই, বিনা কারণে বিনা অপরাধে আমার জনমতে ভীত হয়ে পর্দার অন্তরাল থেকে আমাকে হত্যা করার যে হুমকি দেওয়া হয়েছে, তার বিরুদ্ধে রুখে দাড়ান।

Leave a Reply

Your email address will not be published.