গুগল ভারতকে ‘নেমক হারাম কান্ট্রি’ হিসেবে চিহ্নিত করেছে

আন্তর্জাতিক ডেক্স॥ ভারতে ‘নেমক হারাম’ দেশ হিসেবে উল্লেখ করছে গুগল! গুগল সার্চ ইঞ্জিনে সর্বপ্রথম যে তিনটি কথা ভেসে উঠছে তা হল ‘নমক হারাম কান্ট্রি’। কেন হঠাৎ ভারতকে ‘নম হারাম’ বলে চিহ্নিত করে ফেলল গুগল? গুগলের তরফ থেকে এমন তথ্য দেওয়া হয়নি। দাবিটা করেছে পাকিস্তান। দেশটির সংবাদ মাধ্যমের একাংশের দাবি, ভারত নাকি এতটাই ‘ফায়দা’ তুলেছে তাদের ‘সারল্যের’, যে গুগল পর্যন্ত জানিয়ে দিয়েছে ভারত ‘নেমক হারাম’।
সম্প্রতি কাশ্মীরের উরিতে ১৯ জন ভারতীয় সেনার মৃত্যুকে কেন্দ্র করে ভারত- পাকিস্তান কূটনৈতিক সম্পর্ক যে বিশেষ ভাল অবস্থায় নেই, তা আর আলাদা করে বলে দিতে হয়না। দু’দেশের পারস্পরিক দোষারোপকে কেন্দ্র করে যে এক প্রকার যুদ্ধ পরিস্থিতি তৈরী হয়েছে, তাও আম আদমির চোখ এড়ায়নি। আর এই উত্তপ্ত পরিস্থিতিতেই কিছু ভ্রান্ত ধারণাকে সঙ্গী করে ভারতের বিরুদ্ধে কেচ্ছা রটানোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তানের সংবাদ মাধ্যমগুলি।
ভারতকে ‘নমক হারাম’ বলার ঘটনাটি প্রকাম্যে আসার পরই গুগলের তরফ থেকে বিবৃতি দিয়ে গোটা বিষয়ে তাদের দৃষ্টিভক্তি স্পষ্ট করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, ‘নমক হারাম’ বিখ্যাত একটি বলিউড সিনেমা। আর তাই ‘নমক হারাম’ সার্চ করা হলেই ভারতকে চিহ্নিত করা হচ্ছে গুরগুলের তরফ থেকে। যেহেতু ছবিটি ভারতেই তৈরী হয়েছি।

Leave a Reply

Your email address will not be published.