ডায়াবেটিস নিয়ন্ত্রণে গাছের পাতা

রা ইসলাম॥ ইনসুলিন কিংবা ট্যাবলেট নয়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে এবার গাছের পাতা। ঔষধি গুণসমৃদ্ধ বিদেশী গাছটির বৈজ্ঞানিক নাম গাইনুরা প্রোকাম্বেস। চিকিৎসকদের দাবি, পার্শ্ব প্রতিক্রিয়াহীন এই এন্টি-ডায়াবেটিস গাছটির পাতা এবং পাতার রস সেবনে ডায়াবেটিস সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসবে। প্রতিদিন খালিপেটে ২টি পাতা সেবনে শতভাগ নিয়ন্ত্রণে রাখতে পারেন ডায়াবেটিস ও ব্লাড প্রেসার। তবে ইনসুলিন ব্যবহারকারী এবং গ্যাষ্ট্রিক আক্রান্তদের ক্ষেত্রে সকালে খালি পেটে ২টি এবং রাতে শোবার অঅগে ২টি পাতা সেবন করতে হবে। এছাড়াও এটি কিডনি, লিভারও ভালো রাখে। সুগার স্বাভাবিক মাত্রার তুলনায় কমিয়ে হাইপোগ্লামিয়া থেকেও রক্ষা করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।
চিকিৎসকরা জানান, প্রথম দুই মাস ডায়াবেটিসের নিয়মিত ওধুধের পাশাপাশি খালি পেটে ২টি পাতা সেবন করতে হবে। এরপর দুই মাস পর থেকে শুধু যটি করে পাতা খেলেই হবে। আরো বেশি কার্যকারিতা পেতে পাতার সাথে রসুন, নিমপাতা, কাঁচা হলুদ পেষ্ট করে রোদে শুকিয়ে ছোট ছোট বলের মত বানিয়ে আবার ভালোমত রোদে শুকিয়ে বায়ূরোধী পাত্রে সংরক্ষণ করুন। প্রতিদিন ১/২টি বল চিবিয়ে পানি খেয়ে নিন। এই গাছের পাতায় ডায়াবেটিস টাইপ-২ কমনে বলে দাবি চিকিৎসকদের।
ভেজষ এই গাছটির জন্য স্যাঁতস্যাতে পরিবেশ উপযোগী। গাছটি সর্বোচ্চ ৩ ফুট লম্বা হয় এবং ডালপালা বিস্তার করলে জঙ্গলের মত হয়। সকাল-বিকাল নিয়মিত গাছে পানি দিতে হয়। সর্বনি¤œ ১০ ইঞ্চি টবে গোবরের সার ও মাটি মিশিয়ে চারা রোপন করতে হবে। কিন্তু সরাসরি মাটিতে এটি বেশ ভালো হয়। বছরে অন্তত দুই বার মিশ্র সার ব্যবহার করুন। ঔষধি গাছটি পঁচিশ বছর পর্যন্ত বাঁচে। গাছটি আপনি ঘরের বারান্দায়, বাড়ির ছাদে ও টবে লাগাতে পারেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবার ঔষধের বদলে পাতা খান, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published.