রাতে ঘুমের আগে যে ভুলগুলি আমরা প্রতিনিয়ত করছি : বিরত থাকুন!

তাজুল ইসলাম॥ ঘুম শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভালো ঘুম না হলে ক্লান্ত ও অবসাদগ্রস্ত হয়ে পড়ি আমরা। ঘুমের মধ্যে শরীরের সব অঙ্গ নতুন করে শক্তি সঞ্চয় করে। ভালো ঘুম না হলে অনেক ধরণের রোগ তৈরী হয়, মানসিক চাপও বাড়ে। কাজেই গুম নাষ্ট হতে দেওয়া যাবে না। আর নির্ঝঞ্জাট ঘুমের জন্য রয়েছে কিছু জানা অজানা তথ্য। লাইফষ্টাইল ওয়েবসাইট বোল্ড স্কাই জানিয়েছে ঘুমের আগে কিছু জিনিস করবেন না, তাহলে দুই চোখজুড়ে ঘুম আসবে আপনার।
তর্ক-বিতর্ক: ঘুমানোর আগে যদি কারো সাথে যুক্তিতর্কে লিপ্ত হন তখন আপনার মন নানা চিন্তায় পূর্ণ হয়ে যায়। যুক্তির পিছে পাল্টা যুক্তি আপনার ভাবনায় আসতেই থাকবে। এটি আপনার ঘুমকে ব্যাহত করবে। গভেষকরা বলেন, ঘুমের আগে কারো সঙ্গে ঝগড়া করলে, এর রেশ রয়ে যায় পরেরদিন ভোর পর্যন্ত। পুরো রাত নিশ্চিত ঘুমকে নিশ্চিত করতে ঘুমুতে যাওয়ার আগে কোন তর্কবিতর্ক নয়, কেমন?
আগ্রহ জাগায় এমন বই: ঘুমানোর আগে বই বা উপন্যাস পড়লে ঘুম তাড়াতাড়ি আসে। তবে এ সময় কোনো উৎসুক বা জানার আগ্রহ হয় এমন গল্পের বই পড়তে যাবেন না। এর ফলে আপনি বইটি পড়তেই থাকবেন আর এতে আপনার ঘুমের সময় চলে যাবে। তখন ঘুম সহজে ধরা দেবে না চোখে।
ব্যায়াম করবেন না : ব্যায়াম শরীরকে স্বাস্থ্যকর ও সুঠাম রাখে। তবে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম ব্যাহত হবে। ব্যায়ামের ফলে শরীরের তাপমাত্র বেড়ে যায় এবং এটা ঘুমের অসুবিধা করে। তাই ঘুমের আগে শরীরচর্চা নয়।
ইন্টারনেট ব্রাউজ করা : ঘুমের আগে ল্যাপটপ চালানো বা টিভি দেখা ঘুমের আবেশকে নষ্ট করে দেয়। টিভির স্কিন থেকে যে আলো আসে সেটা গুম তৈরীর হরমোন মেলাটোনিনেন নি:সরণকে কমিয়ে দেয়। সব ধরণের স্কিনের আলো এমনকি মোবাইল ফোনের আলোও এড়িয়ে চলুন।
বিছানায় বসেও কাজ নয় : ঘুমাতে যাওয়ার আগে যে কোন ধরণের অফিসের কাজ মস্কিস্ককে সক্রিয় রাখে। এটা মানসিক চাপ তৈরী করে এবং ঘুমকে ব্যাহত করে। কাজেই বিছানায় যাবেন ঘুমোতেই, কাজ করে ঘুমাবেন এমন চিন্তা করবেন না।
শিশুদের সঙ্গে খেলা : ঘুমানোর আগে শিশুর সঙ্গে খেলতে যাবেন না। এটা শিমু এবং আপনার উভয়ের ঘুমই নষ্ট করবে। মস্তিস্ককে শেখাতে হবে খেলার সময় খেলা, ঘুমের সময় ঘুম।
চা-কফি খাবেন না : চা-কফি বা যে কোনো ক্যাফেইন জাতীয় খাবার ঘুমানোর আগে এড়িয়ে চলুন। এগুলো ঘুমের ব্যাঘাত ঘটায়।

Leave a Reply

Your email address will not be published.