সড়কে প্রাণহানির দায় আমার: সংসদে সেতুমন্ত্রী

রাইসলাম॥ সদ্য শুরু হওয়া সংসদ অধিবেশনে দাঁড়িয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায় আমার। আমি চালকও নই, মালিকও নই, তারপরও মানুষের মৃত্যুর দায় সরকারের পক্ষ থেকে আমি স্বীকার করে নিচ্ছি। রোববার বিকেলে দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এই দায় স্বীকার করে নেন।
ওবায়দুল কাদের বলেন, কয়েকশ’ মানুষ মারা যায়নি, ১৫৩ জন মারা গেছে। তারপরও আমি বলি একজন মানুষের মৃত্যুও কাম্য নয়। আসসে সমস্যা হয়ে গেছে কার ঘাড়ে দোষ চাপাবো। ঈদের সময় ওভার টেকিং, ওভার স্পিড থাকে, থাকের ওভার লোডিংও। তারপরও সরকারের পক্ষ থেকে আমি দায় নিয়েছি। আমরা সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। জাতীয় পার্টির অপর সদস্য নুরুল ইসলাম মিলনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধের লক্ষ্যে ২২৭টি দুর্ঘটনাপ্রবণ স্থান চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে বিভিন্ন মহাসড়কের ৬৮টি ব্লক ষ্পটস এর প্রতিকারমূলক কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
ওবায়দুল কাদের আরও বলেন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল- এলেঙ্গা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ১৫টি ব্লাক স্পটস এ প্রতিকারমূলক কাজ শুরু করা হয়েছে। অবশিষ্ট ১৪৪টি ব্লাক ষ্পটস এর প্রতিকারমূলক ব্যবস্তা গ্রহণের জন্য ১৬৫ কোটি টাকা ব্যয়ে ইম্প্রুভমেন্ট অব রোড সেফটি এ্যাট ব্লাক স্পটস অন ন্যাশনাল হাইওয়েজ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.