সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ

টিআইএন॥ আট সদস্য রাষ্ট্রের চারটি সদস্য আসন্ন সার্ক শীর্ষ সম্মেলনে যোগ না দেবার কথা জানিয়েছেন। নভেম্বরের নয় এবং ১০ তারিখে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশ যোগ দিচ্ছে না। বাংলাদেশের যোগ না দেবার বিষয়টি সার্ক মহাসচিব এবং সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে জানিয়ে দেয়া হয়েছে। বাংলাদেশ ছাড়া এ সম্মেলনে ভারত, ভূটান এবং আফগানিস্তানও যোগ দিচ্ছে না বলে ইতিমধ্যেই সার্কের বর্তমান সভাপতি নেপালকে জানিয়ে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মূলত বাংলাদেশের অভ্যন্তরীন অবস্থার পরিপ্রেক্ষিতে এ সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ। তবে, যুদ্ধাপরাধ ইস্যুতে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কের শীতলতাকেও একটি ব্যাপার বলে উল্লেখ করেন তিনি।
এদিকে, কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে ভারতও এবারের সার্ক সম্মেলন বর্জনের কথা জানিয়েছে। সার্কের নিয়ম অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট দেশের এ জোটের সব সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নিতে হয়, অর্থাৎ শীর্ষ সম্মেলনে কোনো একটি দেশের প্রধান অনুপস্থিত থাকলে শীর্ষ সম্মেলন হতে পারে না। ফলে বাংলাদেশ, ভারতসহ চারটি দেশ না যাওয়ায় কার্যত সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়টি অনিশ্চিত হয়ে গেল। তবে ভবিষ্যতে সবগুলো দেশ একমত হলেই আবার সার্ক শীর্ষ সম্মেলন হবে বলে আশা প্রকাশ করেন মি: চৌধুরী। সূত্র বিবিসি বাংলা।
বাংলাদেশ ভারত সহ মোট ৪টি দেশ যোগ না দেয়ার কারণে আগামী মাসে পাকিস্তানে অনুষ্ঠিত সার্ক সম্মেলন স্থগিত করা হয়েছে। বাংলাদেশের যোগ না দেয়া নিয়ে বিভিন্নজন বিভিন্নভাবে তাদের মত প্রকাশ করেছেন। কিন্তু সত্য ঘটনা হলে আমাদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভাই স্পষ্ট করে বলেছেন“ বাংলাদেশ যোগ না দেয়ার কারণ হল, বাংলাদেশের আভ্যন্তরিন বিষয় নিয়ে পাকিস্তানের নাক গলানো।”

Leave a Reply

Your email address will not be published.