হিলারী হারালেন ট্রাম্পকে

আন্তর্জাতিক ডেক্স॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের মুখোমুখি প্রথম বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়েছেন ডেমোক্রাট দলীয় প্রার্থী ও সাবেক ফাষ্ট লেডি হিলারী ক্লিনটন। বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে ওই বিতর্ক শেষ হওয়ার পরপরই সিএনএন ও আরসির এক জরিপে এমনটাই বলা হয়েছে। ডেমোক্রেটিক পার্টির হিলারী ক্লিলটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রথম পরস্পরের মুখোমুখি বিতর্কে অংশ নেন। ৯০ মিনিটের এই বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনবিসি টিভির লেষ্টর হল্ট।
বিতর্কের পর সিএসস / ওআরসির প্রকাশ করা এক জরিপে বলা হয়, হিলারী জয়ী হয়েছেন। জরিপ অনুযায়ী, ৬২ শতাংশ মনে করেন হিলারী জয়ী হয়েছেন। আর মাত্র ২৭ শতাংশ মনে করেন ট্রাম্প জয়ী হয়েছেন। হিলারী ও ট্রাম্প আরও দুটি বিতর্কে মিলিত হবেন। বিতর্ক শুরুর আগমুহুর্তের এক জরিপে দেখা গেছে, মার্কিন কমান্ডার ইন চিপ হওয়ার লড়াইয়ে র এ বিতর্কে কে জেতেন, সেই ফল দেখেই হিলারী কিংবা ট্রাম্পকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নেবেন দেশটির অর্ধেক ভোটার।
আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সোমবার প্রকাশিত রয়টার্স ও ইপসোস পরিপে বলা হয়, প্রায় ৫০ শতাংশ ভোটার চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন হিলারী-ট্রাম্পের বিতর্ক দেখে। এমনকি এই ৫০ শতাংশের মধ্যে ১০ শতাংশ এমন ভোটারও আছেন, যারা কাকে ভোট দেবেন তা নিয়ে আগে কোনো ধরনের চিন্তাই করেননি, অপেক্ষায় রয়েছেন বিতর্ক অনুষ্ঠানের। তবে প্রায় ৩৯ শতাংশ সম্বাব্য ভোটার মনে করেন, তাদের সিদ্ধান্তের উপর এই বিতর্ক কোনো প্রভাব ফেলবে না। বাকি ১১ শতাংশ এখনও জানেন না, তাদের ভোটের সিদ্ধান্তে এই বিতর্ক কীভাবে ও কতটা প্রভাব ফেলবে।

Leave a Reply

Your email address will not be published.