পাকিস্তানি বালককে রাতে আশ্রয় ও সকালে দেশে পৌঁছে দিল বিএসএফ!

আন্তর্জাতিক ডেক্স॥ ভারত-পাকিস্তানের সীমান্ত এলাকায় এখন চরম উত্তেজনা। দুদেশই যখন যুদ্ধের জন্য একে অপরকে বিভিন্নভাবে আক্রমণ করছে, ঠিক তখনই রাজস্থানের আন্তর্জাতিক সীমান্তে ঘটে গেল এক অভাবনীয় ঘটনা। যুদ্ধের দামামার তুমুল উত্তেজনার মধ্যেও মানবিকতার অনন্য নজির রাখল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। পানির খোঁজে পথ ভুলে পঞ্জাবে ভারতীয় এলাকায় ঢুকে পড়েছিল এক পাকিস্তানি বালক। বিএসএফের হাতে ধরাও পড়েছিল। কিন্তু রাতভর সুরক্ষিত রাখার পর সযতেœ তাকে পাকিস্তানে পৌঁছে দিয়েছে বিএসএফ।
পঞ্জাবের দোনা তেলি মাল সীমান্ত চৌকির কাছে রোববার সন্ধ্যায় এক বালককে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখে বিএসএফ জওয়ানরা। তখন তাকে হেফাজতে নেয়া হয়। বিএসএফ ক্যাম্পে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তার নাম মহাম্মদ তানভির। পাকিস্তানের কাসুর জেলার ধারি গ্রামে তার বাডী। তানভির বিএসএফ জওয়ানদের জানায়, সে তৃষ্ণার্ত ছিল। টিউবওয়েল খুঁজতে খুঁজতে নিজের অজান্তেই সে ভারতীয় এলাকায় ঢুকে পড়েছিল।
ভারত-পাক সীমান্তে এখন যা পরিস্থিতি, তাতে তানভিরের কথায় বিশ্বাস না করার যথেষ্ট কারণ ছিল। যেভাবে জঙ্গি অনুপ্রবেশের একের পর এক চেষ্টা হচ্ছে, যেভাবে একের পর এক আত্মঘাতী হামলা চলছে, তাতে পাকিস্তানের দিক থেকে ভারতে কারও ঢুকে পডাকে মোটেই সহজভাবে নেয়ার কথা নয় বিএসএফের। সেই পরিস্থিতিতেও নজিরবিহীন ধৈর্য এবং মানবিকতার পরিচয় দেয় বিএসএফ। তানভির যে কোনো অসদুদ্দেশ্য নিয়ে ভারতে ঢোকেনি, তা মেনে নেন বিএসএফ কর্তারা। রাতে ক্যাম্পেই রেখে দেয়া হয় তাকে। সোমবার সকালে নির্বিঘেœ তাকে সীমান্তে পৌঁছে দেয়া হয় এবং তানভির পাকিস্তানে ফিরে যায়।
ভারতীয় বাহিনীর এই সৌজন্যে মুগ্ধ তানভির। ২৯ সেপ্টেম্বর ভারতীয় বাহিনী রাষ্ট্রীয় রাইফেলসের এক জওয়ান পথভুলে পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে পড়েছিলেন। তাকে এখনও আটকে রেখেছে পাকিস্তান। কিন্তু বিএসএফ পথভ্রষ্ট পাক বালককে রাতভর সুরক্ষিত রাখার পর, সকালে যেভাবে পাকিস্তানে পৌঁছে দিয়েছে, তা পাকিস্তানের কাছেও অপ্রত্যাশিত ছিল। মানবিকতার এই নজির রেখে সোশ্যাল মিডিয়াতেও বিএসএফ প্রশংসা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published.