পদ ছাড়তে হবে প্রশাসকদের, মন্ত্রিসভায় অনুমোদন

টিআইএন॥ জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে চাইলে বর্তমান প্রশাসকদের পদত্যাগ করতে হবে- এই বিধি সংযোজন করে স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইন সংশোধনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। গত ২৯ আগস্ট জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৬-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। কিন্তু ওই আইনে জেলা পরিষদ নির্বাচনে প্রার্থিতার ক্ষেত্রে বর্তমান মনোনীত প্রশাসকদের বিষয়ে কিছু বলা হয়নি। ফলে নির্বাচন কমিশন ওই বিধিতে সংশোধনী আনার প্রস্তাব করে।
গত ৫ সেপ্টেম্বর অধ্যাদেশ আকারে জারি করা ওই আইনের ৬ (চ) ধারায় বলা হয়েছে, “কোনো ব্যক্তি চেয়ারম্যান, সদস্য ও মহিলা সদস্য নির্বাচিত হইবার এবং থাকিবার যোগ্য হইবেন না, যদি তিনি জাতীয় সংসদের সদস্য বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের নির্বাচিত চেয়ারম্যান বা সদস্য হন বা থাকেন।” মন্ত্রিসভার অনুমোদনের ফলে এই উপধারায় ‘জেলা পরিষদ প্রশাসক’ শব্দগুচ্ছটি যোগ হচ্ছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ-সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, আইনটি সংশোধন হলে জেলা পরিষদের প্রশাসকরা পদত্যাগ করে নির্বাচনে প্রার্থী হতে পারবেন। ২০১১ সালের ১৫ ডিসেম্বর তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে দলের নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। আগামী ডিসেম্বরের মধ্যে সরকার সব কটি জেলা পরিষদের নির্বাচন করতে চায়।

Leave a Reply

Your email address will not be published.