শিকাগো চলচ্চিত্র উৎসবে সেরা ছবি ‘মাটির প্রজার দেশে’

গোলাম আজিজ॥ দক্ষিণ এশীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির সম্মাননা পেয়েছে বাংলাদেশের ছবি ‘মাটির প্রজার দেশে’। হিন্দি, সিংহলিজ, মালায়লাম, উর্দু, পাঞ্জাবি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় নির্মিত ১৪টি ছবিকে পেছনে ফেলে এ সম্মাননা জিতলো ইমতিয়াজ আহমেদ বিজন পরিচালিত ছবিটি। ৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের শিকাগোর স্থানীয় সময় রাত ১০টায় নির্মাতা বিজনের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেয় উৎসব কর্তৃপক্ষ।
১০ অক্টোবর এ উৎসব শেষ হয়েছে। সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর এ উৎসবে অংশ নেয় বাংলাদেশের একমাত্র ছবি ‘মাটির প্রজার দেশে’। আন্তর্জাতিক এ উৎসবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশের নির্মাতারা অংশ নেন। শিকাগো সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালের এটি ছিল সপ্তম আসর। এ উৎসব দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র নির্মাতাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করা হচ্ছে। ভারতের জি সিনেমা পরিবেশিত এবারের উৎসবে মোট ১৫টি ছবি প্রতিযোগিতা বিভাগে লড়াই করে। উল্লেখযোগ্য ছবিগুলো হলো- ‘মাসান’, ‘আলিগর’, ‘আইল্যান্ড সিটি’, ‘দি টাইগার হান্টার’, ‘কাশ’, ‘ওয়েটিং’, ‘বুদ্ধিয়া সিং: বর্ন টু রান’, ‘মাটির প্রজার দেশে’ ইত্যাদি।
উৎসবে ‘মাটির প্রজার দেশে’ ছবিটি প্রদর্শিত হয় ৯ অক্টোবর। উৎসবে বিভিন্ন ছবিতে মনোজ বাজপেয়ি, নাসিরউদ্দিন শাহ, রানভির শোরের মতো বিখ্যাত অভিনেতার পাশাপাশি ‘মাটির প্রজার দেশে’ ছবিতে বাংলাদেশের মাহমুদুর অনিন্দ্য, শিউলি আক্তার, মনির আহমেদ শাকিল, চিন্ময়ী গুপ্তা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও রোকেয়া প্রাচীর অভিনয় দেখেছেন শিকাগোর দর্শকরা। পরিচালক বিজন তার প্রতিক্রিয়ায় বলেছেন, “এই অর্জন পুরো বাংলাদেশের। নির্মাতা হিসেবে এই প্রাপ্তিতে আমি ভীষণ আনন্দিত। আসছে জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি প্রথমবারের মতো বাংলাদেশের দর্শকরা দেখতে পাবেন বলে আশা করছি। পরে এটা হলে মুক্তি দেয়া হবে।” গুপী বাঘা প্রোডাকশনস প্রযোজিত বিজনের প্রথম ছবি ‘মাটির প্রজার দেশে’। নিজস্ব অর্থায়নে নির্মিত ছবিটি শেষ করতে সময় লেগেছে পাঁচ বছর। পরিচালক জানান, একটি শিশুকে ঘিরে ‘মানিব্যাগ’ শিরোনামে তিনি এক বছর ধরে আরেকটি ছবির পান্ডুলিপির কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published.