নাটকীয় ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দিল বাংলাদেশ : অতপর চট্টগ্রামে হার

মিরপুর থেকে মনি॥ ঝামেলাটি ছিল মীরপুরে রবিবার বাংলাদেশ ইংল্যান্ড ম্যাচে। ছবি টুইটার। ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছিল ২১ রানে। কিন্তু দ্বিতীয় ম্যাচেই লড়াইয়ে ফিরল বাংলাদেশ। টানটান উত্তেজনার ম্যাচে রবিবার মাশরফি মর্তুজার টিম ইংল্যান্ডকে হারাল ৩৪ রানে। ম্যাচের নায়ক মাশরফি মর্তুজা। প্রথমে ব্যাট হাতে ঝোড়ো ৪৪ রানের ইনিংস উপহার দিলেন দেশকে। পরে বল হাতে ২৯ রানে চার উইকেট বাংলাদেশ অধিনায়কের। মাশরফির সঙ্গেই পাল্লা দিয়ে পারফর্ম করলেন তাসকিন আহমেদও (৩-৪৭)।
বাংলাদেশ-ইংল্যান্ড তিন ম্যাচের একদিনের সিরিজ আপাতত ১-১। সিরিজের ভাগ্য ঝুলে রইল বুধবার পর্যস্ত। চট্টগ্রামে সে দিন জিতলেই ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতে নেবেন মুশফিকুর রহিমরা। মীরপুরে এ দিন টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। কিন্তু ইংরেজ পেসারদের সামনে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের সামনে পড়ে বাংলাদেশ। এর পরেই মাহমুদউল্লাহ-র  (৭৫) চওড়া ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। যার সুবাদে নির্ধারিত পঞ্চাশ ওভারে বাংলাদেশের ইনিংস শেষ হয় ২৩৮-৮।
জবাবে ব্যাট করতে নেমেই শুরু  থেকেই মর্তুজা আর তাসকিনের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়ে  ইংল্যান্ডের টপ অর্ডার। প্রথম দশ ওভারে ২৬-৪ হয়ে যায় ইংল্যান্ড। জনি বেয়ারস্টো (৩৫) এবং অধিনায়ক বাটলার (৫৭) পরিস্থিতি কিছুটা সামাল দিয়েছিলেন। এর পর তাসকিনের বলে বাটলার এলবিডব্লিউ হতেই মাঠে সাময়িক উত্তেজনার সৃষ্টি হয়। ইংল্যান্ড অধিনায়কের সঙ্গে এই সময় মাহমুদউল্লাহ-র উত্তপ্ত বাক্যবিনিময় হলেও শেষ পর্যন্ত তা বেশি দূর গড়ায়নি। ১৫৯-৯ হয়ে যাওয়ার পর আদিল রশিদ মরিয়া চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁর প্রচেষ্টা সফল হয়নি। শেষ পর্যন্ত  ইংল্যান্ডের ইনিংস শেষ হয় ২০৪ রানে।
এইতো শেষ হলো ইংল্যান্ড বনাম বাংলাদেশ ওয়ান ডে ম্যাচ আর এই ম্যাচে লড়াইয়ে থেকেও বঞ্চিত হয়ে সিরিজ জয় থেকে। বাংলাদেশ দুই এক ব্যবধানে পরাজয়। এই পরাজয়ের মাধ্যমে একটানা সিরিজ জয়ের রেকর্ড বাধাগ্রস্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.