চীনা প্রেসিডেন্ট’র দুই দিনের সফল সফর শেষে ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ

আবদুল আখের॥ চীনের প্রেসিডেন্টকে বিমানবন্দরে আন্তরিকভাবে বিদায় জানানো হলো। বাংলাদেশে দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করার সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আন্তরিক বিদায় জানানো হয়েছে। গত ৩০ বছরের মধ্যে চীনের কোনো রাষ্ট্র প্রধান এই প্রথম বাংলাদেশ সফরে আসেন। সকাল ১০টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের একটি বিশেষ বিমানে করে চীনের রাষ্ট্রপতি ও তার সফর সঙ্গীরা ঢাকা ত্যাগ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে এসে চীনের প্রেসিডেন্টকে বিদায় জানান। এ সময় প্রধানমন্ত্রী তাকে বিমানের সিঁড়ি পর্যন্ত এগিয়ে দেন। এর আগে শেখ হাসিনা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে এসে একটি ফুলের তোড়া দিয়ে চীনের নেতা জিনপিংকে শুভেচ্ছা জানান। চীনের নেতাকে বহনকারী বিমানটিকে বাংলাদেশ বিমান বাহিনীর চারটি যুদ্ধবিমান বিশেষ প্রহরায় বাংলাদেশের আকাশ সীমার শেষ প্রান্ত পর্যন্ত পৌঁছে দেয়।  এর আগে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টর একটি চৌকস দল জিনপিংকে সশস্ত্র অভিবাদন জানান।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে উপস্থিত তার মন্ত্রিসভার সহকর্মী ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গকে জিনপিংয়ের সাথে পরিচয় করিয়ে দেন।  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম প্রমুখ বিমানবন্দরে উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহিদুল হক, তিন বাহিনীর প্রধানগণ, আইজিপি, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি, কূটনৈতিক কোরের ডিন, ঢাকায় চীনের রাষ্ট্রদূত ও উর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.