দেশে ই-কমার্স প্লাটফর্ম উৎসববিডির যাত্রা শুরু

ইমরান হোসেন মিলন॥ টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্লাটফর্ম  উৎসববিডি  ডটকমের যাত্রা শুরু হয়েছে।  শুক্রবার তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উদ্বোধন করলে সাইটটি আনুষ্ঠানিকভাবে তাদের কাজ শুরু করে। ই-কমার্স সাইটটি থেকে দেশ ও দেশের বাইরে জন্মদিন, বিবাহ বার্ষিকীসহ নানা ধরনের বিশেষ দিনের জন্য গিফট পাঠানো যাবে। আর কেনাকাটা করা যাবে চার হাজারের অধিক রকমের পণ্য।
উদ্বোধনী অনুষ্ঠানে পলক বলেন, দেশে বর্তমানে ৫ কোটির মতো মধ্যবিত্ত রয়েছে। উৎসববিডি চাইলে মধ্যবিত্তদের চাহিদা পূরণ করে অ্যামাজন, আলীবাবা ডটকমের মতো বড় প্রতিষ্ঠান হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারবে। তিনি আরও বলেন, আমাদের দেশে প্রায় এক কোটি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। সরকার এর সংখ্যা বাড়ানোর জন্য কাজ করছে। এগুলো ই-কমার্স ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় উপকরণ। ই-কমার্স ব্যবসাকে প্রসারিত করার জন্য সরকার খাতটি থেকে ভ্যাট প্রত্যাহার করেছে বলে জানান তিনি।
উৎসব ডটকম যুক্তরাষ্ট্রসহ ১১টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। ই-কমার্স সাইটটির উদ্যোক্তা বাংলাদেশি বশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক রায়হান জামান। ২০০৫ সালের ৫ আগস্ট নিউইয়র্কে উৎসব ডটকমের কার্যক্রম শুরু করেন তিনি। উৎসব ডটকমের এই ম্যানেজিং পার্টনার বলেন, তাদের সাইটটিতে এখন প্রায় ১০ হাজার সক্রিয় ক্রেতা এবং ২৫ হাজারের বেশি পণ্য রয়েছে। বিদেশে ব্যাপক সাফল্যের পর এবার দেশেও এর কার্যক্রম শুরু করেছেন তারা। আর দেশে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নিয়োগ দিয়েছেন অভিনেতা আরেফিন শুভকে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উৎসববিডি ডটকমের এমডি রূপা জামান, ডিসিসিআই এর ভিপি আতিক ই রাব্বানি, এসো ডটকমের এমডি দিদারুল আলম, ম্যাগনিটো ডিজিটালের সিইও রিয়াদ এস এ হুসেনসহ  আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published.