গায়ের রং ফর্সা করার সহজ উপায়

হেকিম ॥ অনেকে রংচটা রঙ ফর্সাকারী ক্রিমের বিজ্ঞাপন দেখে সেই ক্রিম কিনে মুখে লাগান দিনের পর দিন। কিন্তু এতে লাভ হয় কতোটুকু, তা কি একবারও ভেবে দেখেছেন? হয়তো কিছুটা পরিবর্তন নজরে পড়ে। কিন্তু বেশিরভাগ সময়েই এইসব রংচটা বিজ্ঞাপনের ক্রিম শুধুমাত্র টাকা জলে ফেলার সমান। আসুন আমরা নিজস্ব প্রচেষ্টায় একটি রং ফর্সাকারী ক্রিম বানাই যা পার্শ্বপ্রতিক্রিয়াহীন।
উপাদানঃ দেড় কাপ ঘরে তৈরি চিনি ছাড়া দই। ৩/৪ টি কাঠ বাদাম।  ২ টেবিল চামচ লেবুর রস।  ২ টেবিল চামচ মধু। ১ চিমটি হলুদ গুড়ো।
ঘরে চিনি ছাড়া দই তৈরির পদ্ধতিঃ (ক)  প্রথমে ১ লিটার দুধ গরম জ্বাল দিয়ে ঘন করে ফেলুন। এরপর এই দুধটুকু ঠান্ডা হতে দিন। (খ) একটি পাত্রে দুধ ঢেলে নিয়ে ঠান্ডা দুধে ৩/৪ ফোঁটা লেবুর রস দিয়ে পাত্রের মুখ পরিষ্কার পাতলা কাপড় কিংবা স্বচ্ছ প্লাস্টিক দিয়ে ভালো করে বেঁধে ফেলুন। (গ)  এরপর এই পাত্রটি গরম কিন্তু অন্ধকার স্থানে রাতভর রেখে দিন। ব্যস তৈরি হয়ে গেল দই।
ক্রিম তৈরির পদ্ধতিঃ (ক)  প্রথমে কাঠ বাদামগুলো পিষে নিন গ্রাইন্ডারে। চাইলে পাটায় বেটে নিতে পারেন। কিন্তু পাটা অবশ্যই পরিষ্কার করে নেবেন। একদম মিহি গুঁড়ো করতে হবে। (খ) এরপর কাঠবাদাম গুড়ো, মধু, দই, লেবুর রস এবং হলুদ গুড়ো একসাথে ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করুন।
(ক)  ব্যস তৈরি হয়ে গেল আপনার রঙ উজ্জ্বলকারী ক্রিম। প্রতিদিন ব্যবহারে দ্রুত ফল পাবেন। (খ) এই ক্রিম ফ্রিজে একটি ঢাকনাযুক্ত কৌটায় সংরক্ষণ করতে পারবেন ৭ দিন। (গ) এই ক্রিম শুধু রাতে লাগাবেন। দিনে এই ক্রিম লাগাবেন না। কারণ হলুদ এবং লেবুর রস সূর্যের আলোর প্রভাবে ত্বকে পোড়া দাগের সৃষ্টি করবে।

Leave a Reply

Your email address will not be published.