মাননীয় প্রধানমন্ত্রী ঘোষনা করেছেন শিশুদের জন্য ‘১০৯৮’

টিআইএন॥ টিভিতে দেখে ও উপস্থিত সাংবাদিকদের মুখে শুনে ভিশম আন্দন্দিত হলাম যে, আমাদের প্রধানমন্ত্রী আসলেই শিশু। কিন্তু এই শিশুর জ্ঞান, পরিকল্পনা এবং ক্ষমা, ভালবাসায় পরিপূর্ণতা রয়েছে। তিনি বয়সে পরিণত এবং সংখ্যায় ৭০ বছরের সম্মানীয় আমাদের অভিভাবক। শিশুদের সুরক্ষায় ‘চাইল্ড হেল্পলাইন ১০৯৮‘ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে শিশু অধিকার লঙ্ঘন, নির্যাতন, সামাজিক সুবিধা ও নিরাপত্তা বিষয়ে যে কেউ জানাতে পারবেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যবস্থা নিবেন।
সকালে সরকারি বাসভবন গণভবনে এই সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউনিসেফের উদ্যোগে সেবাটি পরিচালিত হবে। অনলাইনে শিশু আদালতের বিচার কার্যক্রম করার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি করতে পারলে শিশুদের ভোগান্তি ও ভয় কমে আসবে। এর ফলে তাদের আদালতে আনা-নেয়ার ঝামেলা থাকবে না। মামলা করতেও শিশুরা ভয় পাবে না। প্রধানমন্ত্রী বলেন, একটা শিশুও তো আদালতে এসে মামলা করতে পারবে না। সেজন্য তাদের অনলাইনে মামলা করা ও বিচারের সুযোগ করে দিতে হবে।
চাইল্ড হেল্পলাইন উদ্বোধন করে তিনি বলেন, এই হেল্পলাইন শিশু সুরক্ষায় মহৎ উদ্যোগ। আমি এর সফলতা কামনা করি। সমাজ কল্যাণ মন্ত্রণালয়সহ যারা এর সঙ্গে যুক্ত হয়েছেন, তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। বিশেষ করে ইউনিসেফকে ধন্যবাদ। তারা আমাদের শিশুদের সুরক্ষায় দীর্ঘদিন কাজ করে যাচ্ছে। শেখ হাসিনা বলেন, এই হেল্পলাইনের ফলে শিশু নির্যাতন ও শিশু অপরাধ কমবে। শিশুদের সুরক্ষা নিশ্চিত হবে। তবে যারা এই হেল্পলাইন ব্যবহার করে হয়রানির জন্য মিথ্যা তথ্য দেবে, তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। অনুষ্ঠানে ফরিপুর ও রাজবাড়ী জেলার সেইফ হোম থেকে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন জেলা প্রশাসক এবং সেইফ হোমের কয়েকজন শিশুরা।

Leave a Reply

Your email address will not be published.