সাবধান! মেহেদী থেকে ছড়াচ্ছে ভয়ঙ্কর রোগ

ইসরাত জাহান লাকী॥ মেহেদী একটি রং যা বাহ্যিক জীবনে অনেক উপকারে আসে। কেউবা মাথায় ব্যবহার করে আবার কেউ বা হাতে এবং আঙ্গুলে ব্যবহার করে। বিশেষ কোন উপলক্ষ্যে কেউ আবার ব্যবহার করে। কিন্তু এই মেহেদী খুবই জনপ্রীয় একটি মাধ্যম। কিন্তু বাজারে অনেক মেহেদি বের হয়েছে যা সৃষ্টিকর্তা প্রদত্ত প্রাকৃতিক নির্যাস থেকে তৈরী না হয়ে প্রস্তুত হয় বিভিন্নর ক্যামিক্যালের সমন্বয়ে। এই ক্যামিক্যাল সমন্বয়ই মানব জীবনে নিয়ে এসেছে এক বিরাট বিপর্যয়। এই বিপর্যয় নিয়েই আমাদের আজকের গভেষনামূলক লিখা।
বিয়ে হোক বা সংগীত, কিংবা উৎসবের সময় নেহাত শখ করেই বহু মহিলা হাতে মেহেদী পরেন। তবে এবার সেই শখের মাশুল দিতে হতে পারে মারাত্মক চর্মরোগে। সম্প্রতি এই ধরনের অসুখের কথা ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। অভিযোগ, চীনা মেহেদীর কারণেই ছড়াচ্ছে এই চর্মরোগ। বিশেষ একটি হেনা পেস্ট ব্যবহার করার ফলেই চর্মরোগ ছড়ানোর কথা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। অভিযোগ উঠেছে, চীনা হেনা পেস্ট থেকেই এই অসুখ ছড়াচ্ছে। সাম্প্রতিক চীন বিরোধী হাওয়ায় এ খবর ছড়িয়েছে হু হু করে। চীন-ভারতের কূটনৈতিক সম্পর্কের অবনতির পর চীনা বৈদ্যুতিক সরঞ্জাম বয়কটের ডাক উঠেছে সোশ্যাল মিডিয়ায়। লাগাতার প্রচারের ফলে কমেছে বিক্রিও।
গুজব উঠেছিল, চীনা বাজিতে বিষাক্ত রাসায়নিক মেশানো আছে। যদিও এর সত্যতা প্রমাণিত নয়। চীনা মেহেন্দির প্রভাবে এই চর্মরোগ ছড়ানো তাই সত্যি নাকি গুজব, তা নিয়ে তাই ফের ধন্দ জেগেছে।
ভারতের চর্মরোগ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্রেফ চীনা হেনার কারণেই যে এই চর্মরোগ ছড়াচ্ছে এমনটা ভাবার কোনও কারণ নেই। বহু স্থানীয় বিক্রেতারা যে মেহেদী পরান তাতে বিষাক্ত রাসায়নিক থাকতেই পারে। সিঁদুর বা হেয়ার ডাইতেও ব্যবহৃত হয় এই ধরনের রাসায়নিক। প্যারাফিনাইলানিডিয়ামিন (ঢ়ধৎধঢ়যবহুষবহবফরধসরহব), প্যারাফিনাইলমার্কারিক নাইট্রেট, পটাসিয়াম ডাইক্রোমেট-এর মতো রাসায়নিক আকছারই এই ধরনের জিনিসে ব্যবহার করা হয়। যা অ্যালার্জি ও চর্মরোগের কারণ হয়ে উঠতে পারে।
কোবাল্ট জাতীয় টক্সিক পদার্থও থাকে কখনও কখনও। যেহেতু আলাদা ব্যক্তির নানা রাসায়নিকের প্রভাবে অ্যালার্জি হতে পারে, তাই এ থেকে আগাম সাবধান হওয়া জরুরি। চিকিৎসকদের মতে স্রেফ চিনের ঘাড়ে বন্দুক ঠেকিয়ে এ সমস্যা এড়িয়ে না যাওয়াই ভাল। কেননা শুধু চিনা হেনাতেই নয়, ঘরোয়া প্রোডাক্টেও এই ধরনের রাসায়নিক থাকে। তাই সবার আগে দেখে নেওয়া উচিত এই রাসায়নিক কারও পক্ষে ক্ষতিকর হতে পারে কি না। তারপরই মেহেদী পরা উচিত। যদিও স্থানীয় বহু মেহেদীর দোকানেই এর তেমন কোনও ব্যবস্থা নেই। আর তাই চীনা হোক বা না হোক, সস্তার মেহেদী থেকে দূরে থাকতেই পরামর্শ বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published.