কারে জানাবো মনের দুঃখ: সাইমন ইসলাম আশিক

ওসমান গণি ভাইি, রাজশাহী বিশ্ববিদ্যালয়॥ খুব হাসি পাচ্ছে আজ, খুবই কষ্টের একটা হাসি !!!!! পত্রিকা পড়লাম , এবং তাতে দেখলাম….. ১৯ উইকেটের হিরো মিরাজকে নাকি নতুন বাড়ি গিফট করা হবে। আমি ক্রিকেটকে খুব পছন্দ করি, তারপরও হাসছি, আসলে এ হাসি সুখের নয়, বড়ই দু:খের,,,,,,। ২৫ বছর ধরে পড়াশুনা করে আমরা কি পেলাম ????? SSC—GPA 5.00; HSC—GPA 5.00; Honours..CGPA—3.75। ইচ্ছে করে এই সার্টিফিকেট গুলো ছিড়ে টুকরা টুকরা করি, কুত্তার মত দিন রাত পড়াশুনা করেও BCS এ বাদ।
বাবা বলে আর কতদিন বাবা??? মা চোখের পানি ছেড়ে দিয়ে চুপি চুপি কাদেন আর আমাকে কি যেন বলতে চান। বিশ্বাস করেন,,,চোরের মত পালিয়ে যায়। কি বলবো আমি,,??? কাকে কি বলবো, কিভাবে বোঝাবো তাদের??? কিছুই ভেবে কুল পাইনা। সবার সামনে কেন জানি চোরের মত, লুকিয়ে চলাফেরা করতে হয়, অনেক কিছুই মুখ বুজে সহ্য করতে হয়। আমার কথা না হয় বাদ ই দিলাম,, খুব কাছ থেকে এক বড় ভায়ের বাবাকে মারা যেতে দেখেছি, যিনি নিজের অসুস্থতার দিকে না তাকিয়ে, ভাইয়াকে টাকা পাঠাতেন। এখন মা ও খুব অসুস্থ। প্রিলি পার করেছেন,,পাশ করেছেন রিটেন ও,,,কিন্তু ভাইভা মিলিয়ে
হাতে হারিকেন,, মাঝখানে, জীবন থেকে হারালো আরো কয়েক বছর।
আপনারা সুশীল সমাজ আমাদেরকে এক বোতল বিষ দেন, আর না হয় একটা রিবাল বার্ট দেন। তাহলে আপনার সব ক্রাইসিস আর উদ্দেশ্য হাসিল হয়ে যাবে। এই শিক্ষা ব্যবস্থা আর কত সাধারন পরিবারের চোখের জল নিয়ে খেলবে, আর কতদিন আমাদেরকে অপরাধির মত মাথা নিচু করে চলতে হবে,????????
গল্পটি সত্য এটি বাংলার চিরায়ত বাস্তব। তার মাঝেও মানুষ বেঁচে আছে, এগিয়ে যাচ্ছে। হতাশা এবং অন্ধকারের পরেই আলোর হাতছানি। তাই এই বাস্তবতার মাঝেও আমাদের এগিয়ে যেতে হতে এবং সমাজকে এগিয়ে নিতে হবে। আমরা রাষ্ট্র এবং এর দায়িত্বরতদের সঙ্গে সর্বাঙ্গীন চেষ্টা করব চিরায়ত সত্যের মাঝখান থেকে বের হয়ে নতুন দিগন্তের সূচনা করতে। আর এই সুচনা শুরু হয়েছে এখন শুধু টেনে তুলে যত্ন করে এগিয়ে নিয়ে যাওয়ার পালা এবং আগামীর তরুন প্রজন্মকে নিশ্চয়তার নিয়তির সঙ্গে পরিচয় ও আলিঙ্গন করিয়ে দেয়া। সময় এসেছে দুঃখকে জয় করে আনন্দের সঙ্গে আলিঙ্গনের।
এবার বলতে চাই আসুন আমরা প্রত্যেকে পরের তরে এর সত্যতা উপলব্দি করি। দেশের জন্য কিছু একটা করতে চেষ্টা করি। নিজেকে ব্যতিক্রমি হিসেবে মেলে ধরি। তাহলেই মিরাজের মত বা মোস্তাফিজের মতো করে দেশ আমাদেরকে আগলে রাখবেন। নিজের কথা চিন্তা না করে বরং সকলের কথা সার্বিকভাবে চিন্তা করি তাহলেই আমাদের আগামী হবে উজ্জল এবং ভবিষ্যৎ হবে সুনিশ্চিত।

Leave a Reply

Your email address will not be published.