৬৮ বছর পর জীবনের প্রথম ভোট উৎসব

প্রধান প্রতিবেদক॥ বাংলাদেশর ইতিহাসে আরেকটি নতুন বাংলাদেশের অভ্যুদ্বয়ের আনন্দ। বাঙ্গালী হয়েও ছিলনা যাদের রাষ্ট্রীয় পরিচয় এবং সুযোগ সুবিধা। সেই ৬৮ বছর বঞ্চিতদের ইতিহাস রচিত হলো ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে। দীর্ঘ ৬৮ বছরের অপেক্ষার অবসান ঘটলো বিলুপ্ত ছিটমহলবাসীর। সদ্য অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তারা ভোটাধিকার প্রয়োগ করেন। দীর্ঘ সময় পর ভোটের এ আয়োজনে উৎসবমুখর ছিল বিলুপ্ত ছিটমহলে। আংশিকসহ সারা দেশের ৩৮০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন সম্পন্ন হয়। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সর্বশেষ এ ইউপি নির্বাচনেও অতীতের মতো দখল আর জাল ভোটের চিত্র দেখা গেছে। ভোরে কেন্দ্র দখল করে সিল মারার কারণে নোয়াখালীর সেনবাগের স্থগিত কেন্দ্রের নির্বাচন আবারও স্থগিত করা হয়েছে। ফেনীতে নির্বাচনের আগের রাতেই ব্যাপক সংঘর্ষ গুলিবর্ষণের ঘটনা ঘটে। লক্ষ্মীপুরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে প্রার্থীসহ আহত হয়েছেন অন্তত ১০ জন। বিভিন্ন ইউপিতে অনিয়ম, জালিয়াতি ও কেন্দ্র দখলের অভিযোগে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীদের অনেকে নির্বাচন বর্জন করেন। কোথাও কোথাও প্রকাশ্যে আওয়ামী লীগ প্রার্থীকে ভোট দিতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে।
পঞ্চগড় প্রতিনিধি জানান, নাগরিকত্বসহ ভোটের অধিকার ও ভোট প্রদানের মাধ্যমে ৬৮ বছরের বেদনার সমাপ্তি ঘটেছে পঞ্চগড় জেলার বিলুপ্ত ছিটমহলবাসীর। প্রথমবারের মতো বাংলাদেশের নাগরিক হয়ে গতকাল ইউনিয়ন পরিষদ নির্বাচনে পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে দিনটিকে ইতিহাসের সাক্ষী করে রাখলেন তারা। জীবনের প্রথম ভোট প্রদান করতে পেরে তারা আনন্দও প্রকাশ করেছেন। এতদিন তারা ভোট প্রদানের দৃশ্য চোখে অবলোকন করেছেন, আর আজ তারা ব্যালট পেপার হাতে নিয়ে তাতে সিল মেরে ঢুকিয়েছেন ব্যালট বাক্সে। তাদের এই আনন্দ যেন ভোলার নয়। বিলুপ্ত ছিটের নারী ভোটাররা দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন। ভোট দেয়ার জন্য লাইনে দাঁড়িয়ে ছিলেন বিলুপ্ত গারাতি ছিটমহলের ঝাকুয়াপাড়া গ্রামের রহিমা খাতুন। সঙ্গে ছিলেন তারা এক জা ও ৬ বৌমা। তিনি জানান, সকলকে একসঙ্গে ভোট দিতে নিয়ে এসেছি। প্রথমবার ভোট দিতে যাচ্ছি। কি যে আনন্দ পাচ্ছি তা ভাষায় প্রকাশ করতে পারবো না। একই কথা বললেন তার জা রমিছা খাতুনও। এ সময় তারা নতুন নাগরিকত্ব দিয়ে ভোটার করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
কেন্দ্রের বাইরে কথা হয় বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের প্রাণের সংগঠন নাগরিক অধিকার সমন্বয় কমিটি পঞ্চগড় ও নীলফামারী জেলার সভাপতি মফিজার রহমানের সঙ্গে। তিনি বলেন, আজকের দিনটি আমাদের কাছে ঈদের চেয়েও আনন্দের। ছিটমহল বিনিময়ের জন্য দীর্ঘদিন আন্দোলন করে যখন সফলতা পেলাম সেদিনের আনন্দ আমাদের ভোলার নয়। আর আজ ভোটার হয়ে ভোট দিতে পেরে আজকের দিনটিকে ইতিহাসের পাতায় স্মরণীয় করে রাখলাম।
মিলন পাটোয়ারী, বুড়িমারী (লালমনিরহাট) থেকে জানান, লালমনিরহাট জেলায় বিলুপ্ত ছিটমহলে এক দিকে ভোটের উৎসব হলেও অন্যদিকে সন্ত্রাসীর প্রতিবন্ধকতায় ভোট দিতে না পেরে বঞ্চনার শিকার বিলুপ্ত ১৭নং পানিশালা ছিটের ৭০০ ভোটার। এদিকে পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নে বিএনপির প্রার্থীর এজেন্ট ভোট কেন্দ্র থেকে বের করে দিয়ে জাল ভোট উৎসব ঘটায় সরকারি দলের প্রার্থী। আইনশৃঙ্খলা বাহিনী টহল নজরকারা হলেও বিএনপি প্রার্থীর অভিযোগ করেননি। পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নে বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা গেছে, বিএনপি প্রার্থীর এজেন্ট নেই। বিএনপি প্রার্থী আব্দুল করিম প্রধান জানান, আওয়ামী লীগ প্রার্থীর সন্ত্রাসীরা আমার এজেন্টকে বের করে দিয়ে জাল ভোট দেয় নৌকায়। তবে সরকারি দলের নৌকা মার্কা প্রার্থী হাসেম আলী এ অভিযোগ অস্বীকার করে। তিনি জানান, আব্দুল করিম প্রধান বিএনপির প্রার্থীর জন সমর্থন নেই। ওদিকে পাটগ্রামের বিভিন্ন ছিটমহল এ ভোট উৎসব ঘটলেও। ভোট থেকে বঞ্চিত হয় শ্রীরামপুর ইউনিয়নের বিলুপ্ত ছিটমহল ১৭নং পানিশালার ৭শ ভোটার। এ বিলুপ্ত ছিটমহলের ভোটাররা জানান, আমরা ৬৮ বছর ধরে ভোট দিতে পারিনি। আশা ছিলো এবার ভোট দিবো কিন্তু সন্ত্রাসীরা রাতে এসে ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দেয়।

Leave a Reply

Your email address will not be published.