অবৈধদের সবাইকে বের করে দেয়া হবে : সাক্ষাতকারে ডোনাল্ড ট্রাম্প

ইসরাত জাহান লাকী; এবিসি ও সিবিএসএন টিভির সৌজন্যে॥ সদ্য পাশ করা আমেরীকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচন পরিকল্পনার বা ইসতেহারের পুরোপুরি বাস্তবায়ন করতে বদ্ধ পরিকর। যদিও নির্বাচন বিজয়ী ভাষণে মানুষ সাময়িকভাবে অস্যস্থ হয়েছিল যে, সে তার কঠোর অবস্থান থেকে ফিরে আসবে কিন্ত না। সে দৃঢ় প্রতিজ্ঞ এবং আমেরীকার মঙ্গল বা উন্নতির জন্য যা কিছু প্রয়োজন তাই করবেন এবং সংস্কার আভিবাসী নিতির। তার এই সাক্ষাৎকার থেকে আরো বিস্তারিত জানতে পারি।
অবৈধ অভিবাসী ইস্যুতে অনড় থাকছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় যাবার পর প্রথমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে অবৈধভাবে বসবাসরত প্রায় ৩০ লাখ অভিবাসীকে দ্রুত বের করে দেবেন। সেই সাথে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে প্রাচীর নির্মাণেরও ঘোষণা দিয়েছেন।
নির্বাচনের পর প্রথমবারের মতো দেশটির প্রভাবশালী টেলিভিশন সিবিএসের সিক্সটি মিনিট প্রোগ্রামে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এ সময় নির্বাচনের আগের প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রথম পদক্ষেপের কথা জানান বিতর্কিত এই রিপাবলিকান দলীয় রাজনীতিক।
রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় সিবিএসে ট্রাম্পের ওই সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। এতে জোর দিয়ে ট্রাম্প বলেন, তার নির্বাচনী প্রচারণার গুরুত্বপূর্ণ অংশ ছিল মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে প্রাচীর নির্মাণ করা।
নির্বাচনী প্রচারণার সময় সদ্য নির্বাচিত এই প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে মেক্সিকোর নাগরিকদের প্রবেশ ঠেকাতে সীমান্তে প্রাচীর নির্মাণের অঙ্গীকার করেন। সে সময় প্রতিবেশি দেশ মেক্সিকোকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেছিলেন, তারা ধর্ষক ও অপরাধীদের যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে। সিক্সটি মিনিট প্রোগ্রামে ট্রাম্প বলেন, দায়িত্ব গ্রহণের পর শিগগিরই তিনি ২০ থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসীকে ফেরত পাঠাবেন।

Leave a Reply

Your email address will not be published.