ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড-’১৬ পেয়েছে বাংলাদেশ

টিআইএন॥ বাংলাদেশের আরেকটি অর্জন আসলো তথ্য ও প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্র্রি অরগনাইজেশন’র (এএসওসিআইও) ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড-’১৬ পেয়েছে। আইসিটি ডিভিশনের নিরলস কর্মযজ্ঞ এবং সরকারি ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির লক্ষণীয় প্রয়োগ এবং এর মাধ্যমে সরকারি সেবা প্রাপ্তিতে আমূল পরিবর্তনে সর্বাতœক সহযোগিতার স্বীকৃতি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে এ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হয়। মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে আয়োজিত এএসওসিআইও-২০১৬’র ‘জেনারেল এসেম্বলি এন্ড আইসিটি সামিটে’ আজ সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।
এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্র্রি অরগনাইজেশন’র সভাপতি বুনরাক সারাগানান্দা বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে এ পুরস্কার তুলে দেন। আজ রাতে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়। এএসওসিআইও’র পক্ষ থেকে জানানো হয়, এ পুরস্কার প্রদানে বাংলা গভনেট ও ইনফো সরকার-২ প্রকল্পের আওতায় দেশের ৫৮টি মন্ত্রণালয়/ বিভাগ, ২২২ টি অধিদপ্তর/ সংস্থাসহ সকল জেলা ও উপজেলাকে উচ্চগতির ফাইবার অপটিক কেবল সংযোগের আওতায় আনয়ন, আট শতাধিক ভিডিও কনফারেন্সিং সিস্টেমের মাধ্যমে সরকারি কর্মকান্ড দ্রুততর গতিতে সম্পাদন, ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেক্ট (এনইএ) এর আওতায় ইন্টার অপারেবিলিটি ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের মাধ্যমে সরকারের আইসিটি-নির্ভর সকল কার্যক্রম ও সেবা প্রদান আরো সমন্বিতভাবে সম্পাদন করতে সকল মন্ত্রণালয়/ বিভাগ ও দপ্তরকে একটি একীভূত কাঠামোর আওতায় নিয়ে আসার প্রক্রিয়া ত্বরাণি¦ত করা, মোবাইল অ্যাপের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সরকারের সেবা পৌঁছে দেয়া, প্রাথমিক শিক্ষকদের অবসর ভাতা প্রদানে অনলাইন পেমেন্ট এর ব্যবস্থা গ্রহণ, অনলাইনে ট্যাক্স ব্যবস্থাপনা বাস্তবায়ন, সরকারি কর্মকর্তাদের মাঝে ২৫ হাজার স্মার্ট ডিভাইস প্রদানের মাধ্যমে প্রশাসনিক কর্মকান্ডে গতির সঞ্চার, ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে সরকারি ওয়েব পোর্টালের মাধ্যমে সরকারি সেবার তথ্য প্রদান ইত্যাদি কার্যক্রমকে বিবেচনা করা হয়েছে।
পুরস্কার গ্রহণের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এক প্রতিক্রিয়ায় বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্ব এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধান ও নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম যে বিশ^ব্যাপী রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে, এ পুরস্কার তারই স্বীকৃতি। তিনি বলেন, এরফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সার্বিক কর্মকান্ড আরো বেশী উদ্দীপনা পাবে, অনুপ্রেরণা পাবে। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনকে ‘ডিজিটাল গর্ভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬’ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে প্রতিমন্ত্রী পলক এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্র্রি অরগনাইজেশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
এর আগে প্রতিমন্ত্রী পলক মিয়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী (মিয়ানমার সরকার যোগাযোগ মানে তথ্যপ্রযুক্তিকেই বুঝায়) থান্থ সিন মাউংয়ের সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।
বৈঠকে মিয়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ ও কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। তিনি মিয়ানমারের ডিজিটাল কার্যক্রমে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতেও আগ্রহ প্রকাশ করেন। তথ্যপ্রযুক্তি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখতে উভয় পক্ষই নীতিগতভাবেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেও সম্মতি প্রকাশ করেন।
প্রসঙ্গত উল্লেখ্য, এএসওসিআইও হচ্ছে, অস্ট্রেলিয়া, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মায়ানমার, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, কোরিয়া, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, হংকং, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনামসহ এশিয়া-ওশেনিয়া অঞ্চলের ৩১ দেশের ১০ হাজারেরও অধিক আইসিটি কোম্পানীর প্রতিনিধিত্বকারী একটি আন্তর্জাতিক সংগঠন।

Leave a Reply

Your email address will not be published.