আমি এখানে গণভবনে বসে আছি, কিন্তু মনটা পড়ে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

টিআইএন॥ উচ্চশিক্ষিত জাতিই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। ৫০ বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সেজেছে বর্ণিল সাজে। বিশ্ববিদ্যালয়ের আয়োজন দেখে সেখানে থাকতে না পেরে হতাশা জানিয়েছেন প্রধানমন্ত্রী। সকালে গণভবনে বসে বিশ্ববিদ্যালয়টির সুবর্ণজয়ন্তী উদ্বোধন শেষে এ বিষয়টি নিয়েই আফসোসের কথা বলেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এখানে গণভবনে বসে আছি, কিন্তু মনটা পড়ে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। আপনারা আনন্দ করুন। এখন আমার আফসোস হচ্ছে কেন আমি সেখানে গেলাম না।’ এরপর একটি স্মারক ডাকটিকিট উন্মোচন করেন প্রধানমন্ত্রী। টিকিটের খামের ওপর নিজের সই করে সেটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, জাতীয় সংসদের স্পিকার, বিশিষ্ট শিক্ষাবিদ আনিসুজ্জামানসহ অন্যান্যদেরকে দেখান তিনি।
এর আগে দেয়া বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫০ জন প্রতিষ্ঠাবার্ষিকীতে সবাই শুভেচ্ছা জানান। আনন্দ করার পাশাপাশি পড়ালেখায় মনযোগ দিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি। বলেন পরিবেশ রক্ষায় উদ্যোগ নিতে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে, বৃক্ষ রোপন করতে।
প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিটি ছাত্র যদি নিজের উদ্যোগে একটি করে হলেও গাছ লাগান এবং বিশ্ববিদ্যালয় শেষে তারা যখন পরে কর্মস্থলে যাবে আবার বিশ্ববিদ্যালয়ে ফিরে আসবে তখন নিজের গাছ থেকে ফল পেরে খেতে সবার ভালো লাগবে।’
প্রধানমন্ত্রী বলেন, ‘যে যে হলে থাকেন, সে হলের সামনে ফুলের বাগান করতে পারেন। মাধবিলতা, জুঁই, কামিনী বা অন্য কোনো ফুল গাছ লাগাতে পারেন। তাতে সৌন্দর্যটাও ভালো লাগবে।’

Leave a Reply

Your email address will not be published.